1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

একদিনে এত বেশি করোনা রোগী এর আগে দেখেনি বাংলাদেশ; শনাক্ত ১৩৭৬৮

করোনা ডেস্ক
  • আপডেট : সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৩২১ বার দেখা হয়েছে
গত ২৪ ঘণ্টায় মোট ৪৪ হাজার ৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৩১ দশমিক ২৪ শতাংশ।
সব মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৩৪ হাজার ৯৫৭। মোট মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৩৯ জনের।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৬৪ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। খুলনা বিভাগে মৃত্যু হয়েছে ৫৫ জনের। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ৩৭ জন, রাজশাহীতে ২৩ জন এবং রংপুর বিভাগে মৃত্যু হয়েছে ১৮ জনের। বাকিরা অন্যান্য বিভাগের।

গত এক মাসের বেশি সময় ধরে দেশে করোনার ডেল্টা ধরনের দাপট চলছে। এতে দৈনিক সংক্রমণ এবং করোনায় মৃত্যু বেড়েছে কয়েক গুণ। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে গত ১ জুলাই থেকে দেশে সর্বাত্মক লকডাউন চলছে। সব ধরনের অফিসের পাশাপাশি গণপরিবহনও চলাচল বন্ধ রয়েছে। আগামী ২১ জুলাই ঈদুল আজহা সামনে রেখে এই বিধিনিষেধ কিছুটা শিথিল করা হতে পারে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।

সংক্রমণের উর্ধ্বমুখী প্রবণতায় বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে যেসব দেশে সেই তালিকায় ১২তম অবস্থানে চলে এসেছে বাংলাদেশ। আর করোনায় মৃত্যুর দিক দিয়ে বাংলাদেশ এখন দশম অবস্থানে। গত এক সপ্তাহে করোনা সংক্রমণ ও মৃত্যু বিবেচনায় নিয়ে এই তালিকা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, গতকাল রোববার পর্যন্ত বিশ্বে করোনা রোগী শনাক্ত হয়েছে ১৮ কোটি ৬৪ লাখ ১১ হাজার ১১ জন। আর মৃত্যু হয়েছে ৪০ লাখ ৩১ হাজার ৭২৫ জনের।

রোববার দেওয়া তথ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত সবচেয়ে বেশি হয়েছে ব্রাজিলে। দেশটিতে রোগী শনাক্ত হয়েছে ৪৮ হাজার ৫০৪ জন, আর এ সময় মৃত্যু হয়েছে ১ হাজার ২০৫ জনের। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে রোগী শনাক্ত হয়েছে ৪১ হাজার ৫০৬ জন। দেশটিতে মৃত্যু হয়েছে ৮৯৫ জনের। ইন্দোনেশিয়ায় রোগী শনাক্ত হয়েছে ৩৬ হাজার ১৯৭ জন। তবে মৃত্যু হয়েছে ভারতের চেয়ে বেশি, ১ হাজার ৭ জনের।

সূত্রঃ প্রথম আলো

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি