1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন

কুমিল্লার ঘটনার পুনরাবৃত্তি ঘটতে দেওয়া যাবে না: ধর্ম প্রতিমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১
  • ১১৯ বার দেখা হয়েছে

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, দুর্গাপূজার সময় রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য পরিকল্পিতভাবে কুমিল্লার ঘটনা ঘটিয়েছে সাম্প্রদায়িক অপশক্তি। আগামীতে এ ঘটনার পুনরাবৃত্তি ঘটতে দেওয়া যাবে না। এ বিষয়ে সমাজের প্রতিটি ধর্ম, শ্রেণি ও পেশার মানুষকে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক ও ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে লেখাগুলি নজরদারি করতে হবে। এজন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে কাজ করতে হবে। যারা উন্মাদনা সৃষ্টি করে তাদের চিহ্নিত করে প্রয়োজনে আইনগত ব্যবস্থা নিতে হবে।

রোববার (১৪ নভেম্বর) ঝিনাইদহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘আন্তঃধর্মীয় সংলাপে’ তিনি এ কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, মসজিদের মাইক ধর্মীয় কাজ ছাড়া ব্যবহার করা যাবে না। খুতবায় ইসলামের প্রকৃত ব্যাখা তুলে ধরতে হবে। ওয়াজ মাহফিলে রাজনৈতিক ও প্রশাসনিক কর্মকর্তাদের নজরদারি করতে হবে।

তিনি আরও বলেন, ধর্মকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে দেওয়া হবে না। একটি গোষ্ঠী নির্বাচনকে সামনে রেখে ধর্মকে টেনে এনে রাজনীতি করে এ দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি করতে চাইছে। তাদের এ উদ্দেশ্য সফল করতে দেওয়া হবে না।

ফরিদুল হক খান বলেন, ধর্মীয় নেতৃবৃন্দ তাদের আলোচনায় পারস্পরিক সহমর্মিতা, সহনশীলতা এবং অন্য ধর্মের প্রতি উদারতার বিষয় আনতে পারেন। পাশাপাশি শিক্ষা কার্যক্রমে ধর্মীয় সম্প্রীতি ও সহনশীলতার চর্চা অন্তর্ভুক্ত করা যেতে পারে ।

সভায় সভাপতিত্ব করেন ঝিনাইদাহ জেলা প্রশাসক মো. মজিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার, ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার মো. আনোয়ার সাঈদ, ঝিনাইদহ জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ঝিনাইদহ জেলা শাখার সভাপতি নারায়ণ চন্দ্র বিশ্বাস, সাধারণ সম্পাদক সুরেশ সমাদ্দার প্রমুখ।

এরপর বিকেল ৪টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসন আয়োজিত ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক আন্তঃধর্মীয় সংলাপে অংশ নেন প্রতিমন্ত্রী।

জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে আরও বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মনসুর বাবু, ইসলামিক ফাউন্ডেশন খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. ফজলুর রহমান, বিশিষ্ট ইসলামিক আলোচক ড. একেএম আব্দুল মোমেন, চুয়াডাঙা পুরোহিত ব্রাহ্মণ ঐক্য পরিষদের সভাপতি দেবেন্দ্রনাথ দোবে বাবুলাল, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ চুয়াডাঙ্গার সভাপতি ডা. মার্টিন হিরক চৌধুরী প্রমুখ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি