1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন

চীন থেকে সিনোফার্মের আরও দেড় কোটি ডোজ ভ্যাকসিন কিনবে সরকার

অনলাইন ডেস্ক
  • আপডেট : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ২৬৭ বার দেখা হয়েছে

চীন থেকে আগের চুক্তিপত্রে উল্লিখিত দামের চেয়ে আরও কম মূল্যে করোনার দেড় কোটি ভ্যাকসিন ডোজ কিনতে যাচ্ছে সরকার। এ সংক্রান্ত একটি প্রস্তাব সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদিত হয়েছে।

আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত ওই বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য সেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধাগার কর্তৃক চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম ইন্টারন্যাশনাল থেকে চুক্তিবদ্ধ ১৫ মিলিয়ন ডোজের মধ্যে অবশিষ্ট ১৩ মিলিয়ন ডোজ এবং নতুন প্রস্তাবিত দুই মিলিয়ন ডোজ ভ্যাকসিন, সাকুল্যে ১৫ মিলিয়ন ডোজ পূর্বের চুক্তিপত্রের উল্লিখিত মূল্যের চেয়ে কম মূল্যে সিনোফার্ম ভ্যাকসিন সাপ্লিমেন্ট এগ্রিমেন্ট-১ এর আওতায় সরবরাহ এবং কোভিড-১৯ মোকাবিলায় জরুরি প্রয়োজন মেটানোর জন্য ১৫ মিলিয়ন ডোজের অতিরিক্ত ভ্যাকসিন প্রয়োজন হলে সরবরাহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তবে, মূল্য কতো এবং কবে ভ্যাকসিন আসবে? প্রশ্ন করলে অর্থমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন।

এর আগে, গত ২৭ মে চীনের সিনোফার্মের তৈরি দেড় কোটি ডোজ সার্স কোভ-২ টিকা সরাসরি ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছিল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ইতোমধ্যে চীন থেকে কেনা ২০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে এসে পৌঁছেছে। এ ছাড়া, উপহার হিসেবে চীনের কাছ থেকে সিনোফার্মের ১১ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি