1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
শিরোনামঃ

জব্দ করা ইরানি গোলাবারুদ ইউক্রেনকে দিয়েছে যুক্তরাষ্ট্র

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
  • ৬৬ বার দেখা হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট ইয়েমেনের তেহরান সমর্থিত বিদ্রোহীদের কাছ থেকে ইরানি বাহিনীর কাছে হস্তান্তর করা ছোট অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনকে দিয়েছে। বুধবার সেনাবাহিনী এই কথা জানায়।
কট্টর রিপাবলিকান আইন প্রণেতাদের বিরোধিতার কারণে কিয়েভকে অস্ত্র প্রদান চালিয়ে যাওয়ার ওয়াশিংটনের সক্ষমতা প্রশ্নবিদ্ধ হওয়ার প্রেক্ষাপটে এই পদক্ষেপ নেয়া হয়।
ইউক্রেনের সশস্ত্র বাহিনী সোমবার সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে বলেছে, মার্কিন সরকার প্রায় ১.১ মিলিয়ন ৭.৬২ মিমি রাউন্ড অস্ত্র ও গোলাবারুদ স্থানান্তর করেছে।
ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস ও ইয়েমেনি বিদ্রোহী বাহিনীর প্রতি তাদের সমর্থনের উল্লেখ করে সেন্টকম বলেছে, ২০২২ সালের ডিসেম্বরে আইআরজিসি’র কাছ থেকে ইয়েমেনের হুথিদের কাছে হস্তান্তরকালে মার্কিন নৌবাহিনী এসব গোলাবারুদ জব্দ করে। এতে আরো বলা হয়, আইআরজিসি’র বিরুদ্ধে সরকার ২০ জুলাই, ২০২৩ সালে বিচার বিভাগের দেওয়ানি বাজেয়াপ্ত দাবির মাধ্যমে এই অস্ত্রের মালিকানা পায়।
পেন্টাগন মঙ্গলবার বলেছে, যুক্তরাষ্ট্র ইতোমধ্যে অনুমোদিত সহায়তাসহ ইউক্রেনের সামরিক চাহিদাগুলো কিছুটা বেশি সময় ধরে মিটিয়ে যাওয়া অব্যাহত রাখতে পারে। তবে দীর্ঘমেয়াদে সহায়তা বজায় রাখার জন্য কংগ্রেসের পদক্ষেপ প্রয়োজন।
খবর এএফপি

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি