1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১২ মে ২০২৪, ১১:৫০ অপরাহ্ন

ঢাকার জেলা জজ আদালতে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৪ পালিত

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ৪২ বার দেখা হয়েছে

মুহাম্মদ ওয়াহিদুন নবী বিপ্লব: বিভিন্ন উৎসবমূখর কর্মসূচীর মধ্য দিয়ে সরকারি আইনগত সহায়তা কার্যক্রমের সফল বাস্তবায়নের জন্য জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করলো ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটি ও জেলা লিগ্যাল এইড অফিস ঢাকা।
রোববার সকাল ৮.৩০ ঘটিকায় ঢাকার জেলা ও দায়রা জজ মোঃ হেলাল উদ্দিনের নেতৃত্বে আদালত সংলগ্ন সড়কে র‌্যাালীর মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়। র‌্যালীতে মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন, চীফ মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট মোঃ রেজাউল করিম চৌধুরী, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট সৈয়দ মাশফিকুল ইসলামসহ আদালতে কর্মরত বিচারকগণ ও এর অধস্তন কর্মচারীগণ, জেলা প্রশাসন, জেলা ও মহানগর পুলিশ প্রশাসন, জেলা পর্যায়ের বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, আইনজীবীগণ, লিগ্যাল এইড প্যানেল আইনজীবী, ক্লায়েন্ট, আইন আদালত নিয়ে কাজ করে এমন এনজিওসমূহ এবং কোর্ট রিপোর্টার্স এসোসিয়েশন এর সদস্যগন অংশগ্রহন করে।
এদিন বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড, ব্যান্ড পার্টিসহ বর্ণাঢ্য র‌্যালীটি উৎসবমুখর পরিবেশে আদালত সংলগ্ন রাস্তা সমূহ প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে লিগ্যাল এইড ক্যাম্প ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ মোঃ হেলাল উদ্দিন। দিবসটি উপলক্ষে তিনি আদালত চত্বরে লিগ্যাল এইড কমিটি কর্তৃক আয়োজিত লিগ্যাল এইড মেলা উদ্বোধন পূর্বক জেলা লিগ্যাল এইড অফিস, কেন্দ্রীয় কারাগার কেরাণীগঞ্জ, পুলিশ প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর ও ব্রাক এনজিও এর স্থাপিত ষ্টল পরিদর্শন করেন। এছাড়া লিগ্যাল এইড ক্যাম্পে দিনব্যপী আইনগত সহায়তা, আইন-আদালত সম্পর্কিত তথ্যসেবা, আইন বই প্রদর্শনী, ডকুমেন্টারী প্রদর্শন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহায়তায় জেলা লিগ্যাল এইড অফিস রক্তদান কর্মসূচীর আয়োজন করে। এবারে ঢাকার জেলা জজ আদালতের নাজির খাদেমুল ইসলাম এর রক্তদানের মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী উদ্বোধন করা হয়।
পরবর্তীতে ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি ও ঢাকার জেলা ও দায়রা জজ মোঃ হেলাল উদ্দিন বলেন, অর্থের অভাবে যেন কোন মানুষ ন্যায়বিচার পেতে বঞ্চিত না হয় সেজন্যই বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সরকার সরকারি ভাবে বিনা মূল্যে লিগ্যাল এইডের মত পরিসেবা চালু করেছেন, যা আজ সফলতার চূড়ান্ত পর্যায়ে আস্তে আস্তে ধাবিত হচ্ছে। জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ সফলভাবে পালনের জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
এসময় বিভিন্ন আদালতের বিচারকগণ ও এর অধস্তন কর্মচারীগণ, জেলা প্রশাসন, জেলা ও মহানগর পুলিশ প্রশাসন, জেলা পর্যায়ের বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, লিগ্যাল এইড প্যানেল আইনজীবীগন ও সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি