1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন

দক্ষিণ কোরিয়ার বন্দরে পরমাণুচালিত মার্কিন সাবমেরিন

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ১৬ জুন, ২০২৩
  • ১৫৮ বার দেখা হয়েছে

মার্কিন নৌবাহিনীর পারমাণু চালিত সাবমেরিন শুক্রবার দক্ষিণ কোরিয়ার বন্দর শহর বুসানে পৌঁছেছে। সিউলের সামরিক বাহিনী জানিয়েছে, এর মধ্য দিয়ে পিয়ংইয়ংয়ের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় ওয়াশিংটনের তার অঙ্গীকার রক্ষা করেছে।
দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক বর্তমানে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। দুই দেশের কূটনীতি স্থবির। এই অবস্থায় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার দেশকে একটি ‘অপরিবর্তনীয়’ পারমাণবিক রাষ্ট্র ঘোষণা করেছেন। শুধু তা-ই নয়, কৌশলগত পারমাণবিক অস্ত্রের বিকাশের ঘোষণাও দিয়েছেন তিনি।
প্রতিক্রিয়ায় দক্ষিণ কোরিয়া ও তার অন্যতম মিত্র যুক্তরাষ্ট্র একই ধরনের জবাব দেওয়ায় অঙ্গীকার করেছিল। ওয়াশিংটন সাফ জানিয়ে দিয়েছিল, তাদের কোনো মিত্র আক্রান্ত হলে সমুচিত জবাব দেওয়া হবে।
ইউএসএস মিশিগান ওহিও-শ্রেণীর পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহনকারী সাবমেরিন। গত ছয় বছরের মধ্যে প্রথমবারের মতো শুক্রবার বুসানে পৌঁছায় এটি। দক্ষিণের সামরিক বাহিনী জানিয়েছে, এপ্রিলে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার নেতাদের স্বাক্ষরিত ওয়াশিংটন ঘোষণা অনুসারে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) বলছে, ১৮ হাজার টন ওজনের সাবমেরিনটি প্রায় ১৭০ মিটার দীর্ঘ। ২৫০০ কিলোমিটার রেঞ্জসহ ১৫০টি টমাহক মিসাইল দিয়ে সজ্জিত এটি।
উত্তর কোরিয়া চলতি বছর একাধিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সবশেষ বৃহস্পতিবার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং।
খবর আরব নিউজ

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি