1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন

নতুন ভ্যারিয়েন্ট ‘স্ট্রেইন ওমিক্রন’ খুবই এগ্রেসিভ, দক্ষিণ আফ্রিকার যোগাযোগ বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১
  • ১৯৬ বার দেখা হয়েছে

শনিবার (২৭ নভেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ‘ওয়ার্ল্ড হেলত অ্যাসেম্বলি সেকেন্ড স্পেশাল সেশন’ এ অংশ নিতে ঢাকা ত্যাগের আগে এক অডিও বার্তায় এসব কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রী বলেন, সম্প্রতি আফ্রিকাসহ ইউরোপের কিছু দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন নামক করোনার নতুন একটি ভ্যারিয়েন্ট। এ বিষয়ে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় অবগত রয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে। এই ভাইরাসটি করোনার অন্যান্য ভ্যারিয়েন্ট এর তুলনায় কিছুটা বেশি এগ্রেসিভ।

ভাইরাসটি নিয়ে আতঙ্কিত না হয়ে দেশবাসীকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আফ্রিকার সঙ্গে আমাদের যোগাযোগ স্থগিত করা হচ্ছে। সকল বিমানবন্দর, স্থলবন্দর বা দেশের সকল প্রবেশপথে স্ক্রিনিং আরও জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সারাদেশে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে ও মাস্ক পরতে জেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া হচ্ছে।

জাহিদ মালেক বলেন, বিশ্বের আক্রান্ত অন্যান্য জায়গা থেকেও যারা আসবে তাদের বিষয়েও সতর্কতা অবলম্বন করতে হবে। স্ক্রিনিং ছাড়া যেন আক্রান্ত দেশের কোনও ব্যক্তি দেশে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে সংশ্লিষ্ট শাখাগুলোকেও নির্দেশনা দেওয়া হয়েছে।

ওয়ান ইন্ডিয়া পোর্টাল সংবাদ সূত্রে প্রকাশ, দক্ষিণ আফ্রিকায় পাওয়া নতুন করোনা ভাইরাসের ভ্যারিয়ান্ট বি.১.১.৫২৯ সনাক্ত হয়েছে ইজরায়েলে। এই দেশের স্বাস্থ্য মন্ত্রক নিশ্চিত করে জানিয়েছে এই তথ্য। দক্ষিণ-পূর্ব আফ্রিকার মালউই থেকে এক আসা এক ব্যক্তির শরীরে করোনার ওই রূপ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ইজরায়েল সরকার। যার জেরে নতুন করে উদ্বেগ ছড়িয়েছে সে দেশের নাগরিকদের মধ্যে। সম্পাদনা: খালিদ আহমেদ

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি