1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ০৮ মে ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

পুঁজিবাজারে কমেছে লেনদেন

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৫ জুন, ২০২৩
  • ৯০ বার দেখা হয়েছে

দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার (২৫ জুন) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন শেষ ঘণ্টায় লেনদেন হয়েছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়। ফলে দরপতন থেকে রক্ষা পেয়েছে উভয় পুঁজিবাজার।

রবিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। ফলে টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে উত্থান হলো। এর আগে বুধ ও বৃহস্পতিবার উভয় বাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, রবিবার বিক্রেতার তুলনায় ক্রেতার চাপ বেশি ছিল সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত। এরপরই শুরু হয় শেয়ার বিক্রি চাপ যা অব্যাহত ছিল দুপুর দেড়টা পর্যন্ত। তবে দিনের বাকি এক ঘণ্টা লেনদেন হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে।

 

ফলে আজ বাজারে ৩৫৫টি প্রতিষ্ঠানের মোট ১১ কোটি ৭৫ লাখ ১২ হাজার ৪০৯শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬৩৯ কোটি ১৬ লাখ ৯৮ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৭৮৫ কোটি ৭৮ লাখ ৩৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ৮৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ১৮৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ৭৫টির দাম।

দিন শেষে সিএসইতে ২৩৪ কোটি ৮৩ লাখ ৭ হাজার ৫৩৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি