1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন

প্রতিশোধের হামলায় জ্বলছে গাজা, ঘর ছেড়ে পালাচ্ছে মানুষ

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৮ অক্টোবর, ২০২৩
  • ৪৫ বার দেখা হয়েছে

ফিলিস্তিন ও ইসরায়েল সীমান্তবর্তী গাজা উপত্যকায় উত্তপ্ত অবস্থা বিরাজ করছে। বাংলাদেশ সময় রোববার (৮ সেপ্টেম্বর) সকালেও গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। শনিবার মধ্যরাত পর্যন্ত হামাসের হামলায় কমপক্ষে ২০০ ইসরায়েলি নিহতের পর পাল্টা হামলায় অন্তত ২৩২ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।
এটাকে যুদ্ধ ঘোষণা করে গাজায় আরও হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

তারা অবরুদ্ধ গাজার সাতটি এলাকার বাসিন্দাদের ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছে।
বিবিসিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গাজায় অনেক পরিবার ঘর ছেড়ে পালানো শুরু করেছে। তাঁরা জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোতে আশ্রয় নিয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) গাজাবাসীরা ইসরায়েলের বিমান হামলার বর্ণনা দিয়েছে। তাঁরা বলছে, ইসরায়েল নির্বিচারে হামলা চালাচ্ছে।
আল জাজিরার খবরে বলা হয়েছে, গাজায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইসরায়েলি সেনাবাহিনী এখনো গাজায় বোমা ফেলছে। আজ রোববার সকালে ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র আল জাজিরাকে বলেছেন, দেশটির দক্ষিণাঞ্চলে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের বন্দুকধারীদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর সংঘর্ষ চলছে। ইসরায়েলের পরিস্থিতি এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।
হামাসের নেতারা বলেছেন, গাজায় শুরু হওয়া হামলা দখলকৃত পশ্চিম তীর ও জেরুজালেমে ছড়িয়ে পড়তে পারে।

আলজাজিরার খবরে বলা হয়, গাজার প্রায় ২০ লাখ বাসিন্দা শনিবার সারা রাত অন্ধকারে কাটিয়েছে। ইসরায়েলি বাহিনী গাজার বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। ঘনবসতি অধ্যুষিত এলাকাগুলোতে নির্বিচারে বোমাবর্ষণ করছে। এসব হামলার পাল্টা জবাবে রকেট ছুড়ছে হামাস। তবে সেগুলোর বেশির ভাগই মাঝ আকাশে প্রতিহত করা হয়েছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যমটি বলছে, ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে ২৩২ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে এক হাজার ৭০০ জন।
হামাসের রাজনৈতিক শাখার উপপ্রধান সালেহ আল-আরোরি আল জাজিরাকে বলেছেন, হামাস ইসরায়েলি সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অনেক ইসরায়েলিকে বন্দি করে রেখেছে। এসব বন্দির বিনিময়ে ইসরায়েলে কারাগারে থাকা সব ফিলিস্তিনিকে মুক্ত করতে পারবে হামাস। আরোরি আরও বলেন, হামাস অনেক ইসরায়েলি সেনাকে অপহরণ করেছে ও হত্যা করেছে।
জেরুজালেম পোস্টের সামরিক বিশ্লেষক ইয়োনাহ জেরেমি বব বলেছেন, ‘২০১৪ সালে ইসরায়েল ৮০ হাজার রিজার্ভ সেনা ডেকেছিল। এবার তার চেয়েও বড় হামলা হচ্ছে। এক থেকে দুই দিনের মধ্যে ইসরায়েলের বিশাল বাহিনী গাজায় হামলা চালাবে এবং হামাসকে হারাবে।

পূর্ব জেরুজালেম থেকে আল জাজিরার সাংবাদিক উইলিয়ার মার্ক্স বলেছেন, তাঁরা ইসরায়েলি বাহিনীর কাছে শুনেছেন সব বিকল্প তাঁদের আলোচনার টেবিলে রয়েছে। ইসরায়েল বিশাল রিজার্ভ বাহিনী হাতে রেখেছে। হাজার হাজার রিজার্ভ বাহিনী ডাকা হয়েছে।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফিলিস্তিনি সংগঠন হামাসের সদস্যরা যেখানেই থাকুন না কেন, ইসরায়েলের সেনারা সেখানে পৌঁছে যাবে। সেখানে গিয়ে হামাস সদস্যদের খুঁজে বের করে প্রতিহত করা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি