1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

ফিলিস্তিন সমস্যা সমাধান হলে ইসরায়েলকে স্বীকৃতি দেবে সৌদি আরব

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪
  • ৭৮ বার দেখা হয়েছে

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহান বলেছেন, ফিলিস্তিনিদের রাষ্ট্রীয় মর্যাদা দেওয়াসহ বিদ্যমান সমস্যা সমাধানে একটি বিস্তৃত চুক্তিতে পৌঁছালে সৌদি আরব ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পারে।
মঙ্গলবার (১৬ জানুয়ারি) ভয়েস অব আমেরিকার একটি প্রতিবেদনে বলা হয়, সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক সম্মেলনে যুবরাজ ফয়সাল বিন ফারহান বলেন, আমরা একমত যে ইসরায়েলের শান্তিও আঞ্চলিক শান্তির জন্য প্রয়োজনীয়, তবে এটি শুধু একটি ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের মধ্য দিয়ে শান্তি প্রতিষ্ঠার মাধ্যমেই হতে পারে।
এ সময় সাংবাদিকরা, তখন সৌদি আরব ইসরায়েলকে বৃহত্তর রাজনৈতিক চুক্তির অংশ হিসেবে স্বীকৃতি দেবে কি না, এমন প্রশ্ন করলে তার জবাবে যুবরাজ ফয়সাল বলেন, অবশ্যই। ফিলিস্তিন রাষ্ট্র গঠনের মাধ্যমে এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় আমরা যুক্তরাষ্ট্র প্রশাসনের সঙ্গে কাজ করছি এবং এটি গাজার ক্ষেত্রে খুবই প্রাসঙ্গিক।
ইসরায়েল ও হামাসের মধ্যে গত অক্টোবরে সংঘাত শুরুর পর সৌদি আরবের সাথে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা অনেকটাই বাধা পড়ে যায়। এখন এমন কিছু ঘটলে নতুন করে শুরু হতে পারে এই দুই দেশের কূটনৈতিক বোঝাপড়া।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি