1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

ফ্রান্সে পুলিশের সহিংসতার বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫৯ বার দেখা হয়েছে

পুলিশের সহিংসতার প্রতিবাদে শনিবার বামপন্থীদের আয়োজনে ফ্রান্সে হাজারো মানুষ বিক্ষোভ মিছিল করেছে, প্যারিসের সমাবেশের প্রান্তে সংঘর্ষ হয়েছে।
ট্রাফিক চেক করার সময় পুলিশের গুলিতে এক যুবকের মৃত্যুর পর প্যারিস এবং অন্যান্য জায়গায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে দেশব্যাপী প্রতিবাদ বিক্ষোভের তিন মাস পর এই বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

রাজধানীতে সব বয়সের বিক্ষোভকারীরা ‘রাষ্ট্রীয় সহিংসতা বন্ধ করুন’, ‘ক্ষমা করবেন না ভুলে যাবেন না’ বা ‘আইনকে হত্যা করবেন না’ লেখা প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভে সামিল হয়।
বিক্ষোভকারীরা বলেছে, ২০১৭ সালে প্রবর্তিত অভ্যন্তরীণ সুরক্ষা কোডের ৪৩৫-১ অনুচ্ছেদে সন্দেহভাজন ব্যক্তির ক্ষেত্রে গুলি করার জন্য কর্তৃপক্ষের সুযোগ বাড়িয়ে দেয়।
তারা কট্টর-বাম ফ্রান্স আনবোড (এলএফআই) সহ কট্টরপন্থী বামদের আহ্বানে সাড়া দিচ্ছিল।
ইউনিয়নগুলো জানিয়েছে, প্যারিসে ১৫,০০০ সহ ফ্রান্স জুড়ে প্রায় ৮০,০০০ লোক বিক্ষোভে যোগ দিয়েছে, তবে স্বরাষ্ট্র মন্ত্রনালয় বলেছে, প্যারিসে ৯,০০০-সহ দেশব্যাপী এই সংখ্যা ৩১,৩০০ জন।
এএফপির এক সংবাদদাতা বলেছেন, সরকার প্যারিসে বিক্ষোভে ‘অগ্রহণযোগ্য সহিংসতার’ নিন্দা করেছে, আক্রমণের সময় অফিসাররা তাদের পুলিশের গাড়িতে আটকা পড়েছিল।
প্যারিসে কয়েক হাজার মানুষের মূল মিছিল থেকে কালো পোশাক পরা শত শত মানুষ বেরিয়ে পড়ে।

এএফপির সাংবাদিক জানিয়েছেন, তারা একটি ব্যাঙ্কের শাখার জানালা ভেঙে ফেলে এবং যানজটে আটকে থাকা পুলিশের গাড়ির দিকে জিনিসপত্র ছুড়ে মারে। পুলিশ জানিয়েছে, তিনজন কর্মকর্তা সামান্য আহত হয়েছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি