1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন

মরক্কোয় ৬.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩২ জন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬৭ বার দেখা হয়েছে

আফ্রিকার দেশ মরক্কোর মধ্যাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় নিহদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩২ জনে। এছাড়া আহত হয়েছে ৩২৯ জন।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে আটলাস পর্বতমালার ওকাইমেদেনের স্কাই রিসোর্টের কাছে ভূমিকম্পটির উৎপত্তি হয়। বিষয়টি জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে। শক্তিশালী এই ভূমিকম্পে রাবাদ থেকে শুরু করে উত্তরের সিদি ইফনিসহ পুরো দেশ কেঁপে ওঠে।

প্রতিবেদনে বলা হয়, ১৯ মিনিটের মধ্যে অন্তত দুবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে মরক্কো। এতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর বেশিরভাগই দেশটির চতুর্থ বৃহত্তম শহর মারাকেশের দক্ষিণ অঞ্চলে, যেটি একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

ভূমিকম্পে কিছু ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সেখানে অসংখ্য বাড়ি-ঘর ধসে পড়েছে। আর পুরাতন এই শহরটিতেই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। কংক্রিটের বিল্ডিংগুলিতে ফিরে যাওয়ার পরিবর্তে সাধারণ মানুষ উদ্বিগ্ন হয়ে রাস্তায় দাঁড়িয়ে ছিল।

যেখানে ভূমিকম্পটি সংঘটিতে হয়েছে সেখানে সাধারণত ভূমিকম্প হতে দেখা যায় না। কিন্তু শুক্রবার যে ভূমিকম্পটি হয়েছে— এটি ওই অঞ্চলে গত ১২০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল বলে জানিয়েছে ইউএসজিএস।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি