1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে ল্যাবে তৈরি মুরগির মাংস বিক্রির অনুমোদন

মোঃ জসিম উদ্দীন খন্দকার
  • আপডেট : রবিবার, ২৫ জুন, ২০২৩
  • ৬৭ বার দেখা হয়েছে

ল্যাবরেটরিতে তৈরি মুরগির মাংস বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২২ জুন) বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দুটি কোম্পানি প্রাণি কোষ থেকে ল্যাবরেটরিতে তৈরি মুরগির মাংস বিক্রির অনুমোদন পেয়েছে। কোম্পানি দুটি হলো ‘আপসাইড ফুডস’ ও ‘গুড মিট’। এই মাংস শিগগিরই নির্দিষ্ট কিছু রেস্টেুরেন্টে পাওয়া যাবে।

 

এ নিয়ে একটি কোম্পানির মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয় ল্যাবে তৈরি মাংস বিক্রির অনুমোদন দিয়েছে। পণ্যগুলো শিগগিরই নির্দিষ্ট কিছু রেস্টুরেন্টে পাওয়া যাবে। এর আগে গত বছরের নভেম্বরে ল্যাবে তৈরি মাংস খাওয়ার অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এ নিয়ে ল্যাবে মাংস প্রস্তুতকারক কোম্পানি আপসাইড ফুডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উমা ভালেতি বলেন, আরও টেকসই ভবিষ্যতের জন্য এটি একটি বড় উদ্যোগ।

এদিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক আরেক কোম্পানি ‘ইট জাস্ট’-ও ল্যাবে মাংস প্রস্তুত করছে। সংস্থাটির সিইও জস টেট্রি বলেন, ল্যাবে তৈরি মাংস বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের ভোক্তাদের কাছে বিক্রি করার জন্য অনুমোদন পেয়েছে। এর আগে ২০২০ সালে সিঙ্গাপুর ল্যাবে তৈরি মাংস বিক্রির অনুমোদন দেয়। তবে এ মাংস সাধারণ বাজারে তেমন জনপ্রিয়তা পায়নি। তাই অনেক কোম্পানি পোষাপ্রাণীদের খাদ্যের জন্য এ মাংস উৎপাদন করছে।

তথ্য সূত্র- এপি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি