1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৩৯ পূর্বাহ্ন

রিজার্ভ কমলেও আতঙ্কের কিছু নেই

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ৬৬ বার দেখা হয়েছে

রিজার্ভ কমলেও এ নিয়ে আতঙ্কের কিছু নেই বলে জানালেন কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর অর্থনীতিবিদ ড.আতিউর রহমান। তিনি বলছেন, আমদানি বৃদ্ধি ও রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। মেগা প্রকল্পগুলো চালুর পাশাপাশি রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক হলে দ্রুতই সংকট কেটে যাবে বলে আশাবাদী তিনি।
করোনা মহামারীর মধ্যেও ২০২১ সালের আগস্টে রির্জাভ ছড়িয়েছিল ৪৮ বিলিয়ন ডলারেরও বেশি। এরপর রিজার্ভ কমলেও ২০২২ এর এপ্রিলে রির্জাভ ছিল ৪৪.৩৯ বিলিয়ন ডলার।

করোনা মহামারির দীর্ঘমেয়াদী প্রভাব, ইউক্রেন রাশিয়া যুদ্ধ, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম এবং ডলারের বিনিময় হার বেড়ে যাওয়াসহ নানা সংকটে কেন্দ্রীয় ব্যাংকের রির্জাভ কমতে থাকে।
রির্জাভের নিম্নমুখী প্রবণতা অর্থনীতিতে কিছুটা নেতিবাচক প্রভাব থাকলেও এ নিয়ে আতঙ্কের কিছু দেখছেন না বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।
চলমান মেগা প্রকল্পগুলো চালু হলো গতি পাবে অর্থনীতি। সেই সাথে আমদানী রপ্তানীতে ভারসাম্য ও রেমিট্যান্স বৃদ্ধির প্রতি দৃষ্টি দেওয়ারও আহবান জানান তিনি।
তবে বৈশ্বিক অর্থনীতির মন্দাভাব না কাটা পর্যন্ত নতুন মেগা প্রকল্পে বিনিয়োগ করার ক্ষেত্রে সাবধানতার পরামর্শ দেন এই বিশেষজ্ঞ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি