1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন

রেলকে আধুনিক ও যুগোপযোগী করার জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে : রেলপথ মন্ত্রী

অনলাইন ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
  • ৩১৬ বার দেখা হয়েছে

রেলপথ মন্ত্রী  বলেছেন, রেলকে এক সময় ধ্বংস করা হয়েছিল। বিধ্বস্ত রেল ব্যবস্থা কে আধুনিক ও যুগোপযোগী করার জন্য বর্তমান সরকার উদ্যোগ গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন।

রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এমপি আজ কমলাপুর রেলওয়ে স্টেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন।

রেলপথমন্ত্রী বলেন রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান আছে । উল্লেখযোগ্য কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে রেলমন্ত্রী বলেন আগামী বছর ডিসেম্বরের মধ্যেই ঢাকা থেকে কক্সবাজার সরাসরি ট্রেন চলবে। এছাড়াও আগামী বছরের মধ্যেই খুলনা মংলা রেললাইন চালু হবে। পদ্মা সেতু রেল সংযোগ  সেতু উদ্বোধনের সময় মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত অংশ চালু করা সম্ভব হবে। এ ছাড়া চলমান কয়েকটি প্রকল্প হচ্ছে যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেল সেতু সেতু নির্মাণ প্রকল্প। জয়দেবপুর থেকে জামালপুর ও জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন নির্মাণ প্রকল্প।  যাত্রী সেবা বৃদ্ধির জন্য ইঞ্জিন ও কোচ কেনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যেই কোরিয়া থেকে ১০ টি লোকোমোটিভ এসেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৪০ টি লোকোমোটিভ আসছে। তার মধ্যে প্রথম চালানে ৮ টি এসে পৌঁছেছে।

মন্ত্রী এ সময় আরও উল্লেখ করেন, গতবছর ম্যাংগো স্পেশাল ট্রেন ও ক্যাটল স্পেশাল ট্রেন চালানো হয়েছে।  ভবিষ্যতে লাগেজ ভ্যান রেল বহরে যুক্ত হচ্ছে যার মাধ্যমে প্রান্তিক কৃষকদের কাছ থেকে পণ্য সরাসরি বিভিন্ন শহরে পৌঁছানো যাবে। এভাবেই রেল এগিয়ে যাচ্ছে বলে মন্ত্রী  উল্লেখ করেন।

আলোচনা সভায় মন্ত্রী বলেন বঙ্গবন্ধু একসময় স্বপ্ন দেখতেন ক্ষুধামুক্ত,  দারিদ্র্যমুক্ত, স্বনির্ভর বাংলাদেশ । বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী দেশকে আজ উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে এসেছেন। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা, রেলওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক শাহ আলম, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, প্রণব কুমার ঘোষ সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি