1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০৫ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

রোহিঙ্গা প্রত্যাবাসনে উদ্যোগ নিয়েছে চীন : পররাষ্ট্রমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩
  • ৯১ বার দেখা হয়েছে

রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে বেইজিং কাজ করছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে চীন ভালো উদ্যোগ নিয়েছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। চলতি মাসের শুরুর দিকে ঢাকা সফর করে গেছেন চীনের বিশেষ দূত দেং শিজুন। এ সফরে ড. মোমেনের সঙ্গে বৈঠক করেন দেং শিজুন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের কীভাবে তাড়াতাড়ি ফেরত পাঠানো যায়, তা নিয়ে আলাপ হয়েছে। আমরা সবসময় আশাবাদী, রোহিঙ্গারা তাদের দেশে ফেরত যাবে, সম্মানের সঙ্গে ফেরত যাবে।

রোহিঙ্গা ইস্যুতে চীনের বিশেষ দূতের কোনো পরামর্শ ছিল কি না, জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, চীন কাজ করছে অনেক দিন ধরে। শুধু চীন না, অনেকেই কাজ করছে। চীন ভালো উদ্যোগ নিয়েছে এবং তা নিয়ে তারা কাজ করছে। আমাদের বিশ্বাস তারা মিয়ানমার এবং বাংলাদেশের মধ্যে আলোচনার সুযোগ করে দেবে।

শিগগিরই রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হচ্ছে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, সেটা আমি বলতে পারব না। না হওয়া পর্যন্ত বলা যায় না। এর আগে দুইবার আমরা দিন তারিখ ঠিক করার পর প্রত্যাবাসন শুরু হয়নি।

চীনের বিশেষ দূত মিয়ানমার গিয়েছেন, বাংলাদেশও সফর করে গেছেন। তাহলে বেইজিং কোনো সিদ্ধান্ত নিচ্ছে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, আমি জানি না। আমরা আশা করি, রোহিঙ্গারা যত তাড়াতাড়ি যাবে, আমরা তত খুশি।

চলতি মাসের ৬ তারিখ ঢাকা সফরে আসেন চীনের বিশেষ দূত দেং শিজুন। ঢাকায় এসেই তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। চীনের বিশেষ দূতের ফিরতি সফর হিসেবে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বর্তমানে বেইজিং সফরে রয়েছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি