1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ

শান্তির জন্যে ইসরায়েল ও ফিলিস্তিন নারীদের যৌথ সমাবেশ

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
  • ৭৮ বার দেখা হয়েছে

ফিলিস্তিনের দখলকৃত পশ্চিমতীরে বুধবার শত শত ইসরায়েলি ও ফিলিস্তিনি নারী শান্তির জন্যে সমাবেশ করেছেন। তারা ইসরায়েল ফিলিস্তিন সংঘাত বন্ধেরও আহ্বান জানিয়েছেন।
সমাবেশে অংশ নিয়ে এসব নারী ‘আমরা শান্তি চাই’ বলে শ্লোগান দেয়। তারা ‘আমাদের শিশু হত্যা বন্ধ কর’ লেখা প্ল্যাকার্ড নিয়ে সমাবেশে যোগ দেন। এ সময়ে অধিকাংশের পরনে সাদা পোশাক ছিল।
‘এলায়েন্স ফর মিডল ইস্ট পিস’ এনজিওর পরিচালক ও ফিলিস্তিনি মানবাধিকার কর্মী হুদা আবু আরকোয়াব বলেছেন, আমাদের বার্তা হলো আমাদের সন্তানরা মরে যাওয়ার চেয়ে জীবিত থাকুক।
তিনি আরও বলেন, এ প্রথমবারের মতো সম পর্যায়ে ইসরায়েল ও ফিলিস্তিনি নারীদের সত্যিকার অংশদারিত্ব আমরা পেয়েছি।

সমাবেশটি প্রথমে জেরুজালেমে শুরু হয়। পরে বিক্ষোভকারীরা পশ্চিম তীরের ডেড সির দিকে চলে যায়। সেখানে আরও বিক্ষোভকারী সমাবেশে অংশ নেন।
নারী নেতৃত্বাধীন দুটি সংগঠন ‘উইমেন ওয়েজ পিস’ এবং ‘উইমেন অব দ্য সান’ নিয়ে গঠিত জোট ‘দ্য এলায়েন্স ফর মিডল ইস্ট পিস’ সমাবেশটির আয়োজন করে।
উইমেন ওয়েজ পিসের সমন্বয়কারী পাসকেল শেন বলেন, ইসরায়েলি ও ফিলিস্তিনি মায়েদের পক্ষ থেকে একটি যৌথ আহ্বানের উদ্দেশ হলো আমাদের নেতাদের আলোচনার টেবিলে ফিরে যাওয়ার কথা বলা এবং একটি কূটনৈতিক সমাধানে পৌঁছানো।
উল্লেখ্য, গত বছর থেকে ইসরায়েল ফিলিস্তিন সহিংসতা বেড়ে গেছে। চলতি বছর এ পর্যন্ত অন্তত সংঘাতে ২৪৩ ফিলিস্তিনি ও ৩২ ইসরায়েলি নিহত হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি