1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০৫ মে ২০২৪, ১২:২৮ অপরাহ্ন

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের ভূমিকা মুখ্য : মাশরাফি

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৩ বার দেখা হয়েছে

আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এবং নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা বলেছেন, স্বপ্নের সারথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার বিকল্প নেই। আর শিক্ষিত সমাজ গঠনে প্রধান ভূমিকায় দায়িত্ব পালন করছেন আমাদের শিক্ষকরা। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যাদের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে তাদের মধ্যে শিক্ষকরা প্রথম সারিতে অবস্থান করছেন।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বেলা ১১টায় নড়াইল সদর উপজেলার শহর প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে সদর উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে ‘ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণ’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এই বিদ্যালয়ে আমার নানি ও মা শিক্ষকতা করেছেন। আমি শিক্ষক পরিবারের সন্তান। আমি এই বিদ্যালয়ে আমিও পড়াশোনা করেছি। সংসদ সদস্য হিসেবে সাড়ে চার বছরে সাধারণ মানুষের দোরগোড়ায় গিয়ে সমস্যা জানার চেষ্টা করেছি। আপনাদের (শিক্ষকদের) এলাকায়ও গিয়েছি, হয়ত সবার সঙ্গে সেভাবে দেখা হয়নি। আপনাদের অনেকের সমস্যাগুলো আমি হয়ত জানতাম না, আজ আপনাদের বক্তব্যের মাধ্যমে আপনাদের বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদানের সমস্যাসহ আপনাদের দাবিগুলো জানালেন।

মাশরাফি বলেন, আপনাদের কিছু সমস্যা (প্রমোশন) আছে যা রাষ্ট্রীয় সিদ্ধান্ত, সেটি আপনাদের প্রতিনিধি হিসেবে প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করবো। বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য সংসদ সদস্যরা পাঁচটি করে বিদ্যালয় ভবন বরাদ্দ পান, কিন্তু অনুরোধ করে ১০টি ভবন আপনাদের জন্য এনেছি। নড়াইল সদর হাসপাতাল ২৫০ শয্যায় উন্নীত করা, আটতলা ভবন অনুমোদনের পর সেটাকে ১০টি আইসিইউ শয্যা স্থাপনের জন্য নয়তলা করা হচ্ছে। ২০২ কোটি টাকা ব্যয়ে চার লেনের সড়কের কাজ নড়াইলে শুরু হয়েছে। এছাড়া বিসিক শিল্পনগরী, অর্থনৈতিক অঞ্চল করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিদল স্থান নির্ধারণ করেছে। সব মিলিয়ে নড়াইলের চিত্র পাল্টানো শুধু সময়ের ব্যাপার।

তিনি আরও বলেন, কেবল শিক্ষার ক্ষেত্রেই আপনারা (শিক্ষক) ভূমিকা রাখেন না, আপনারা পরিবারে মা, স্ত্রী, বোন, ভাই, বাবার ভূমিকায় আদর্শ ও নৈতিকতা দিয়ে সমাজকে সঠিক পথের নির্দেশনা দিয়ে যাচ্ছেন। আমি কৌশিক (মাশরাফির ডাকনাম) আপনাদের থেকেই দীক্ষা (আদব কায়দা, শাসন) নিয়েই আজ নড়াইলের উন্নয়নে কাজ করার সুযোগ পেয়েছি। আপনাদের যতই সম্মানিত করা হোক না কেন, সেটা আপনাদের আদর্শ, শ্রম, নৈতিকতার কাছে অতি নগণ্য।

মাশরাফি বিন মুর্তজা বলেন, দেশের উন্নয়ন তথা নড়াইলের উন্নয়নে একমাত্র রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বাদশ নির্বাচনে আপনারা দেশের উন্নয়নের স্বার্থে, আপনার সন্তানের সুন্দর ভবিষ্যতের স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনরায় নির্বাচিত করবেন এটাই আপনাদের ছাত্র ও সন্তান হিসেবে আবেদন রাখছি। আর আমি আপনাদের জন্যই কাজ করেছি, বাকি যেটুকু সময় আছে করবো। আর আগামীতে আবারও যদি সুযোগ আসে আপনাদের সেবায় কাজ করে যাব।

তিনি আরও বলেন, আপনাদের সমস্যাগুলো আমাদের নিজের সমস্যা মনে করেই আমরা সুন্দর ও সঠিক পরিবেশ গড়ে দেব। যাতে তরুণ প্রজন্ম স্মার্ট বাংলাদেশ গঠনে সহযোগিতা করতে পারে। স্মার্ট নড়াইলের নেতৃত্ব আপনাদের হাত দিয়েই তৈরি হবে ইনশাআল্লাহ।

নড়াইল সদরের ১৭৫টি প্রাথমিক বিদ্যালয়ের এক হাজার ২৩ জন শিক্ষকের উপস্থিতিতে অনুষ্ঠানে উপজেলা শিক্ষা অফিসার মো. আবুল বাশারের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নর কৃষ্ণ টিকাদার প্রমুখ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি