1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন

আজ যে , উন্নয়নের পথে হাঁটছে বাংলাদেশ, তার প্রতিটি সিঁড়ি হচ্ছে জমাট বাঁধানো রক্ত-ঘামে

রুবিনা শেখ
  • আপডেট : শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮০ বার দেখা হয়েছে

উন্নয়নের বাংলাদেশ গড়ার লক্ষে বেশিরভাগ ভূমিকায়  দেখা যায় দিন মজুর শ্রমিকদের ।   আজ  যে ‘উন্নয়নের’ সোপানে হাঁটছে বাংলাদেশ, তার প্রতিটি সিঁড়িতে জমাট বাঁধানো খেটে খাওয়া বিভিন্ন পেশায় নিয়োজিত দিনমজুর শ্রমিক দের রক্ত-ঘামে, হোটেল ,   গার্মেন্টস, কৃষক লেবার , রিক্সা ,   পরিষ্কার পরিচ্ছন্ন কর্মী ,  রাজমিস্ত্রি,   পরিবহন শ্রমিক, ছাড়া ও বিভিন্ন পেশাজীবী শ্রমিকদের  শ্রমের বিনিময়ে   এই সুন্দর উন্নয়নের রোল মডেল বা স্মার্ট বাংলাদেশ।

কিন্তু  দিনশেষে দেখা যায়, ঢাকা শহরের টমটম  ঘোড়ার  গাড়ির চাবুকের মত শোষণের যাঁতাকলে পিষ্ট হচ্ছে যেন  শ্রমিকদের  জীবন ,

সকাল ৭ টায়  রাজধানীর মিরপুর ১ নম্বর গোলচত্বরে  গিয়ে দেখা যায়,  কোদাল-টুকরি নিয়ে বসে আছেন অংশ দিনমজুর কাজ না পেয়ে   মন খারাপ করে এদিক-ওদিক তাকিয়ে থাকতে দেখে যায়।

মিরপুর   মুক্তিযোদ্ধা মার্কেটের নিচে এক শ্রমিকের সাথে কথা বলে জানা যায় , একদিন কাজের  মজুরী থেকে  নিজের থাকা খাওয়া খরচ করে  ২ শ   কিংবা ১টাকা থাকে,  এই টাকা জমিয়ে বাড়িতে পাঠান।

লক্ষ লক্ষ শ্রমিকদের এই দুর্দশার  এজন্য  রাষ্ট্রের উদাসীনতা আর শ্রমিক বৈরীতার  প্রতিষ্ঠান শ্রম আইন বাস্তবায়নে দায়িত্বে থাকা  ব্যক্তিদেরকেই দোষী মনে করছেন শ্রমিকরা।

 

 

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি