1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:০০ অপরাহ্ন

জতীয় লিগ্যাল এইড দিবস পালিত হতে যাচ্ছে ঢাকার জেলা জজ আদালতে

মুহাম্মদ ওয়াহিদুন নবী বিপ্লব
  • আপডেট : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ৪৩ বার দেখা হয়েছে

মুহাম্মদ ওয়াহিদুন নবী বিপ্লবঃ দরিদ্র ও আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন ও অসমর্থ বিচার প্রার্থীদের আইনগত সহায়তা দিচ্ছে সরকার। ভবিষ্যতে এ সহায়তা অব্যাহত থাকবে এবং বাড়ানো হবে। “স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিবাদ্যকে সামনে রেখে রবিবার ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হতে যাচ্ছে। এদিন দেশের আপামর জনসাধারণকে সরকারী আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করার লক্ষ্যে দেশের সকল জেলার ন্যায় ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটি “জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪” উদযাপন করতে যাচ্ছে। দিবসটি উপলক্ষে ঢাকা জেলা আইনগত সহায়তা কমিটি ও জেলা লিগ্যাল এইড অফিস নানা কর্মসূচীর আয়োজন করেছেন। আয়োজিত কর্মসূচীর মধ্যে রয়েছে বর্নাঢ্য র‌্যালী, লিগ্যাল এইড মেলা, ধন্যবাদ জ্ঞাপন ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী। এ বিষয়ে ঢাকা জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মোঃ সায়েম খান জানান, ২৮ এপ্রিল সকাল ৮.৩০ ঘটিকায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও ঢাকার সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ হেলাল উদ্দিনের নেতৃত্বে সড়কে র‌্যালীর মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হবে। র‌্যালী শেষে সকাল ৮.৪৫ ঘটিকায় জেলা জজ স্যার লিগ্যাল এইড মেলা ও রক্তদান কর্মসূচীর উদ্ভোধন করবেন। এরপর সকাল ৯.০০ ঘটিকায় সকলের উদ্দশ্যে ধন্যবাদ জ্ঞাপন করবেন।
তিনি আরও বলেন, অনুষ্ঠানে জেলা লিগ্যাল এইড কমিটি, ঢাকার বিভিন্ন আদালতের বিচারকবৃন্দ ও আদালতের কর্মচারীগন, জেলা প্রশাসন, জেলা ও মহানগর পুলিশ প্রশাসন, জেলা পর্যায়ের বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগন, আইনজীবীগন, লিগ্যাল এইড প্যানেল আইনজীবীগন, ক্লায়েন্ট, আইন আদালত নিয়ে কাজ করে এমন এনজিওসমূহ এবং কোর্ট রিপোর্টার্স এসোসিয়েশনের সদস্যগন অংশগ্রহন করবেন।
উল্লেখ্য, দেশের সর্বস্তরের জনসাধারণকে সরকারি আইন সহায়তা কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৩ সালের ২৯ জানুয়ারি মন্ত্রিসভার এক বৈঠকে প্রথম বারের মতো সরকার ‘আইন সহায়তা প্রদান আইন, ২০০০’ কার্যকরের দিন ২৮ এপ্রিলকে জাতীয় আইনগত সহায়তা দিবস’ ঘোষণা করে। এর পর থেকে প্রতি বছর লিগ্যাল এইড দিবসটি যথাযথ মর্যাদায় পালন করছে বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং দেশের প্রতিটি জেলার জেলা জজ আদালত সমূহ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি