1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

জুমের সোনালি ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছে পাহাড়ি নারীরা

স্টাফ রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩
  • ১২২ বার দেখা হয়েছে

পার্বত্য অঞ্চলে বসবাসকারী পাহাড়িদের আদি পেশা জুমচাষ। আদিকাল থেকে জুমচাষের মাধ্যমেই সারা বছরের জীবিকা সংগ্রহ করে থাকেন তারা। বান্দরবানের মোট সাত উপজেলায় বসবাসকারী পাহাড়ি পরিবারগুলো সবাই কম-বশি জুম চাষ করেন। তাই জুমের সোনালি ধান কেটে ঘরে তুলতে এখন ব্যস্ত সময় পার করছে পাহাড়ি নারীরা।

জুমিয়া পরিবারগুলোর ফসল ভালো হলে সারা বছরের খাদ্যের জোগান নিশ্চিত হয়। এ বছর ফলন ভালো হওয়ায় খুশি জুমিয়া পরিবারগুলো। ধানের পাশাপাশি ওই জমিতে ভুট্টা, মারফা, মরিচসহ নানা ফসলের বীজ একসঙ্গে রোপণ করে। জেলার রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা ও আলীকদম উপজেলায় বসবাসকারী পাহাড়ি পরিবারগুলো প্রায় সকলেই জুমচাষ করে থাকে। প্রতিবছর এপ্রিল মাসের শেষের দিকে শুরু হয় জুমে ধান লাগানোর প্রক্রিয়া। প্রায় ৩-৪ মাস পরিচর্যার পর সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে পাহাড়ে ধান কাটা শুরু করে জুমিয়ারা, আর শেষ হয় অক্টোবর মাসে। তাই জুমের ফসল ঘরে তুলতে এখন ব্যস্ত সময় পার করছে পরিবারগুলো। এ বছর আবহাওয়া অনুকুল থাকার কারণে ফলন ভালো হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক এম এম শাহ নেওয়াজ বলেন, পাহাড়ি বেশির ভাগ মানুষ জুমচাষে নির্ভরশীল। গত বছর বান্দরবান জেলায় ৮ হাজার ৭৫৫ হেক্টর জমিতে ধানের আবাদ করা হয়। আর চলতি বছর আবাদ হয়েছে ৭ হাজার ৯৩৩ হেক্টর জমিতে। ফলন ভালো হলেও ধানের আবাদ ও উৎপাদন গত বছরের তুলনায় কিছুটা কম হয়েছে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি