1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

ঢাকা চিড়িয়াখানা থেকে বগুড়ায় নেওয়ার পথে ৪ হরিণের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৭৫ বার দেখা হয়েছে

ঢাকার বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা থেকে বগুড়ার টিএমএসএস পশু অভয়ারণ্যের জন্য পাঁচটি চিত্রা হরিণ কিনে আনার সময় পথে চারটি চিত্রা হরিন এর মৃত্যু হয়েছে।

সোমবার (১১ সেপ্টেম্বর) বিকেলে হরিণগুলোর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন টিএমএসএস পশু অভয়ারণ্যের নির্বাহী কর্মকর্তা মোস্তাকিম আহম্মেদ শাহী।

অভিযোগ করে তারা বলেন, , হরিণগুলোকে নেওয়ার আগে ইনজেকশনের মাধ্যমে অচেতন করা হয়। পরে বগুড়ায় পৌঁছানোর পর হরিণগুলোর জ্ঞান ফেরাতে না পারায় চারটিকেই মৃত ঘোষণা করা হয়।

তারা বলেন, জাতীয় চিড়িয়াখানার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হরিণ পরিবহনে আমাদের কোনো সহায়তা বা পরামর্শ দেয়নি।

সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুস সামাদ জানান, তারা আশ্রয়স্থল পরিদর্শন করে চারটি হরিণের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, টিএমএসএস কর্তৃপক্ষ প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরণ করে হরিণপ্রতি ৫০ হাজার টাকার বিনিময়ে জাতীয় চিড়িয়াখানার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে পাঁচটি হরিণ ক্রয় করে।

এর আগে গত ২৮ মে জাতীয় চিড়িয়াখানা থেকে একইভাবে ছয়টি হরিণ আনা হলেও তাদের মধ্যে দুটি চিড়িয়াখানা থেকে বের হওয়ার পর মারা যায় এবং আরেকটি বগুড়া যাওয়ার পথে মারা যায়। এ ছাড়া টিএমএসএস-এ ময়ূর ও ভেড়া পালন করা হচ্ছে এবং কর্তৃপক্ষ অভয়ারণ্য কেন্দ্রে বানর আনার পরিকল্পনা নিয়েছে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি