1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

ফ্রান্সের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন আজ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০৬ বার দেখা হয়েছে

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ আজ রোববার ঢাকায় আসছেন। ১৯৯০ সালে ফ্রাঁসোয়া মিতেরার সফরের ৩৩ বছর পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের এটিই প্রথম বাংলাদেশ সফর।ভারতে জি২০ সম্মেলন শেষে ঢাকায় আসবেন তিনি। সন্ধ্যায় ঢাকায় অবতরণ করলে বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে হোটেল ইন্টারকন্টিনেন্টালে উঠবেন ইমানুয়েল ম্যাক্রোঁ। রাতে প্রধানমন্ত্রীর সৌজন্যে নৈশভোজে অংশ নেবেন ফরাসি প্রেসিডেন্ট। এরপর ইমানুয়েল ম্যাক্রোঁ রাতের ঢাকা ঘুরে দেখতে বের হবেন। অলিগলি ঘুরে ম্যাক্রোঁ যাবেন ধানমন্ডি লেকে। সেখানে কিছুক্ষণ অবস্থান করবেন। লেকপাড়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের পর তিনি যাবেন বাংলাদেশের লোকজ সংস্কৃতির ধারক জলের গান ব্যান্ডের লিড ভোকালিস্ট রাহুল আনন্দের বাসায়। সেখানে আনন্দ উদযাপনের পাশাপাশি শুনবেন রাহুল আনন্দের গান। আনন্দ আয়োজন শেষে ম্যাক্রোঁ ফিরে যাবেন হোটেলে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই সফরকালে প্রেসিডেন্ট মাখোঁ ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাযুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।সেখানে ম্যাক্রোঁকে অভ্যর্থনা জানাবেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা ও তাঁর ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

সেখান থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ম্যাক্রোঁ। বৈঠক শেষে চুক্তি স্বাক্ষর হবে। দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর এবং সব শেষে দুই নেতা একটি যৌথ প্রেস ব্রিফিং করবেন বলে ধারণা করা হচ্ছে। এরপর আধা ঘণ্টা একান্তে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সেখান থেকে ফ্রান্স দূতাবাসে দুপুরের ভোজে অংশ নেবেন ম্যাক্রোঁ। তারপর তিনি ঢাকা ত্যাগ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ফরাসি প্রেসিডেন্টকে বিমানবন্দরে বিদায় জানাবেন। এ সময় ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনাও থাকবেন।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি