1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন

বাংলাদেশ-যুক্তরাজ্য কৌশলগত সংলাপ আজ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫২ বার দেখা হয়েছে

আধুনিক অর্থনৈতিক অংশীদারত্ব গড়ে তোলার বিষয়ে আলোচনার জন্য বাংলাদেশ ও যুক্তরাজ্য আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ঢাকায় পঞ্চম কৌশলগত সংলাপ করবে।

যুক্তরাজ্যের ফরেন, কমনওলেথ অ্যান্ড ডেভেলপমেন্ট কার্যালয়ের (এফসিডিও) স্থায়ী আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন সংলাপে যোগ দিতে দু’দিনের সফরে গতকাল সোমবার (১১ সেপ্টেম্বর) ঢাকায় এসেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার বিকেল ৩টায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে শুরু হবে এ সংলাপ।

গতকাল ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হবে। যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ভিত্তিতে গঠিত কৌশলগত সংলাপটি একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তোলার লক্ষ্যে দুদেশের অভিন্ন অঙ্গীকার প্রতিফলিত হবে।’

এদিকে, রোববার ঢাকার ব্রিটিশ হাইকমিশন সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কৌশলগত এ সংলাপে দুই দেশের ঐতিহাসিক সম্পর্কের ওপর ভিত্তি করে আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারত্ব গড়ে তোলার অঙ্গীকারের প্রতিফলন হবে। এতে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক, অর্থনৈতিক, বাণিজ্যিক ও উন্নয়নমূলক অংশীদারিত্ব এবং রোহিঙ্গা সঙ্কটসহ অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে আলোচনা হবে। সেই সঙ্গে এই সংলাপ দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি এবং কপ-২৮ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সহায়তা বৃদ্ধির সুযোগ সৃষ্টি করবে। সংলাপে যুক্তরাজ্যের শক্তিশালী অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগ প্রস্তাব তুলে ধরা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি