1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন

বিশ্ববিদ্যালয় ভর্তিতে এবার কোনো আসন সংকট হবেনা: ইউজিসি

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ১১২ বার দেখা হয়েছে

দেশে উচ্চশিক্ষায় আসন প্রায় ১৪ লাখের মতো। আর ভর্তির অপেক্ষায় ১৩ লাখের কিছু বেশি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বলছে, এবার ভর্তিতে কোনো আসন সংকট হবে না। ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নিতে উপাচার্যদের সঙ্গে আলোচনা করছে ইউজিসি।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন। শিক্ষার্থীদের ভাবনায় এখন উচ্চশিক্ষা। তাই তারা প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার। তবে কোন সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে তা এখনো পরিস্কার নয়।

ইউজিসির তথ্য অনুযায়ী, পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ২ লাখ ৩ হাজার ৬৭৫, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৮ লাখ ৭২ হাজার ৮১৫, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৭৭ হাজার ৭৫৬, মেডিকেল ও ডেন্টাল কলেজে ১০ হাজার ৫০০, ঢাবি অধিভুক্ত সাত কলেজে ২৩ হাজার ৩৩০ সহ বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আরো ১৫ হাজারের মতো আসন আছে।

সংশ্লিষ্টরা বলছেন, এইচএসসি পাশের পর অন্তত ৩০ শতাংশ শিক্ষার্থী কর্মজীবনে প্রবেশ করেন। এছাড়া একটি অংশ বিদেশে লেখাপড়া করতে যান। অনেকেই নার্সিংসহ বিভিন্ন কারিগরি শিক্ষায় ভিড়ে যান। ফলে সবমিলে আসনে নয়, সংকট দেখা দেবে পছন্দের বিভাগ আর প্রতিষ্ঠানে ভর্তিতে। আর এটা চিরাচরিত দৃশ্য বলেই মনে করেন তারা।

তবে এবার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নতুন সংকট দেখা দিতে পারে পরীক্ষার প্রশ্নপত্রে। তিনটি মাত্র বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে হয়েছে এইচএসসি ও আলিম পরীক্ষা। বিশ্ববিদ্যালয়গুলো সাধারণত শিক্ষার্থীদের মেধা যাচাই করতে গোটা বই থেকে কঠিন প্রশ্ন করে থাকে। ফলে পছন্দের প্রতিষ্ঠানে আসন সংকটের পাশাপাশি প্রশ্নপত্রের সংকটেও পড়তে পারে তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, এবারো বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা হবে। এক হাজারের মতো আসন কমানো হচ্ছে। পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে শিগগিরই বৈঠক হবে বলেও জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট বলছে, ভর্তি পরীক্ষা নিয়ে আগামী সপ্তাহে আলোচনা হবে। এখনো সিলেবাস নিয়ে সিদ্ধান্ত হয়নি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি