1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

ভারতকে হারিয়ে এশিয়া কাপের মিশন শেষ করল টাইগাররা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৩ বার দেখা হয়েছে

স্তির জয়ে এশিয়া কাপ মিশন শেষ করলো বাংলাদেশ। তবে সুপার ফোরের নিয়মরক্ষার ম্যাচে ভারতকে ৬ রানে হারিয়েছে টাইগাররা। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান ভারত অধিনায়ক রোহিত শর্মা। ব্যাট করতে নেমে সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়ের ফিফটিতে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান সংগ্রহ করে বাংলাদেশ।জবাবে ওভারে উইকেট হারিয়ে রানেই গুটিয়ে যায় ভারত। ফলে রানের জয় নিয়ে মাঠ ছাড়েন সাকিব বাহিনী।

বাংলাদেশ টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই খেই হারায় সাকিব আল হাসানের দল। তিন টপ অর্ডার ব্যাটারই ভারতীয় বোলারদের কাছে অসহায় আত্মসমর্পণ করে। তবে হাল ধরেন সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়। তাওহিদ হৃদয়ের সাথে ১০১ রানের পার্টনারশিপ গড়ে সাজঘরের পথ ধরেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যক্তিগত ৮০ রানে (৮৫ বল) আউট হয় সাকিব। এরপর ক্রিজে এসে থিতুই হতে পারেননি শামীম হোসেন পাটোয়ারী। পাঁচ বলে ১ রান তুলেই শামীম রবীন্দ্র জাদেজার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন।

ব্যক্তিগত ৫০ রান পূর্ণ করার খানিক পরে আউট হন হৃদয়। মোহাম্মদ শামিকে ছক্কা হাঁকাতে গিয়ে ডিপ স্কয়ার লিগে ক্যাচ দিয়ে ফিরেছেন হৃদয়। ৮১ বলে ৫৪ রানের ইনিংসে তিনি ৫টি চারের সঙ্গে মারেন ২টি ছক্কা। শেষদিকে নাসুম আহমেদের ৪৫ বলে ৬ চার আর এক ছক্কায় ৪৪ আর শেখ মেহেদির ২৩ বলে ৩ বাউন্ডারিতে ২৯ রানে ভর করে চ্যালেঞ্জিং পুঁজি পায় বাংলাদেশ। অভিষিক্ত তানজিম সাকিবও ৮ বলে একটি করে চার-ছক্কায় করেন হার না মানা ১৪। ভারতের শার্দুল ঠাকুর ৬৫ রানে নেন ৩টি উইকেট। ৩২ রানে ২ উইকেট নেন মোহাম্মদ শামি।

২৬৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই জোড়া উইকেট হারিয়ে ধাক্কা খায় ভারত। রোহিত শর্মা ও তিলক ভর্মাকে সাজঘরে ফিরিয়ে নিজের অভিষেক রাঙান তানজিম হাসান সাকিব। এরপর লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে শুরু ধাক্কা সামাল দেন ওপেনার শিবমন গিল। ৫৭ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। এরপর দলীয় ৭৪ ও ৯৪ রানে ভারতের জোড়া উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান শেখ মেহেদি ও মেহেদি মিরাজ।

এরপর ক্রিজে আসা সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন গিল। দলীয় ১৩৯ রানে ৩৪ বলে ২৬ রান করে সাজঘরে ফিরে যান যাদব। একপ্রান্তে উইকেট হারালেও অন্যপ্রান্ত আগলে রাখেন গিল। দলীয় ১৭০ রানে ১২ বলে ৭ রান করা রবীন্দ্র জাদেজাকে আউট করেন মোস্তাফিজ। এরই মাঝে শতক পূরণ করেন গিল।  দলীয় ২০৯ রানে ১৩৩ বলে ১২১ রান করে গিল আউট হলে জয়ের স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ।

শেষ দুই ওভারে জয়ের জন্য ভারতের ১৭ রান প্রয়োজন হয়। ইনিংসের ৪৯তম ওভারে বোলিংয়ে এসে ৫ রান খরচায় দুই উইকেট তুলে নেন মোস্তাফিজ। ৩৪ বলে ৪২ রান করে আউট হন অক্ষর প্যাটেল। শেষ ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন হয় ১২ রান। অন্যদিকে বাংলাদেশের দরকার মাত্র ১ উইকেট। ইনিংসের শেষ ওভারে বোলিংয়ে আসেন তানজিম সাকিব। ওভারের প্রথম তিন বল ডট দেওয়া পর চতুর্থ বলে চার রান পায় ভারত। পঞ্চম বলে দুই রান নিতে গিয়ে গিয়ে রান আউট হলে ২৫৯ রানে অলআউট হয় ভারত। ৬ রানের জয় পায় বাংলাদেশের টাইগাররা।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি