1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

ট্রাম্পকে ‘জোকার’ বলায় বাইডেনের অনুশোচনা প্রকাশ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ৭৩৯ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এর প্রথম নির্বাচনি বিতর্কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জোকার বলা ঠিক হয়নি – এমন কথা বলে অনুশোচনা প্রকাশ করেছেন ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।

তিনি বলেন ট্রাম্পকে সরাসরি জোকার না বলে জোকারের মতো আচরণ হচ্ছে — এমনটি বলা যেতে পারত।

সোমবার (৫ অক্টোবর) ফ্লোরিডার মায়ামিতে এনবিসি টিভির লেস্টার হল্টের সঙ্গে এক টাউন হল সভায় জো বাইডেন এ কথা বলেন।

এর আগে, ওহাইও রাজ্যের ক্লিভল্যান্ড নগরীতে কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটিতে ২৯ সেপ্টেম্বর প্রথম নির্বাচনি বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে উত্তপ্ত বিতর্ক চলে। তারা বিশ্বাসযোগ্যতা ও কর্মদক্ষতা নিয়ে একে অন্যকে আক্রমণ করেন। বিতর্কে ডোনাল্ড ট্রাম্পই কথার পিঠে কথা বলেছেন বারবার।

বিতর্কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ন্ত্রণ করার জন্য সঞ্চালক ক্রিস ওয়ালেসকে হিমশিম খাচ্ছিলেন। প্রতিপক্ষ ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন বক্তব্য রাখতে গিয়ে হোঁচট খেয়েছেন বারবার। ডোনাল্ড ট্রাম্পকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পোষা কুকুরছানা বলে উল্লেখ করেছিলেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন।

মার্কিন প্রেসিডেন্টকে লক্ষ্য করে বাইডেন আরও বলেন, আপনি কি চুপ করবেন? একপর্যায়ে বলেন, এই জোকারের কাছ থেকে কোনো কথা আদায় করা শক্ত।

এদিকে, করোনায় সংক্রমিত প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার (৫ অক্টোবর) স্থানীয় সময় বিকেলেই হাসপাতাল থেকে হোয়াইট হাউজে ফিরে গেছেন। হোয়াইট হাউসে ফিরেই তাকে মাস্ক অপসারণ করতে দেখা যায়।

তবে, ডোনাল্ড ট্রাম্পের হাসপাতাল থেকে দ্রুত প্রত্যাবর্তন নিয়ে নেতিবাচক কিছু বলেননি জো বাইডেন।
প্রেসিডেন্টের স্বাস্থ্যের অবস্থা ভালো হচ্ছে জেনে খুশি হয়েছেন উল্লেখ করে বাইডেন বলেন, চিকিৎসকের পরামর্শের পর তিনি এ নিয়ে অন্য কিছু বলতে চান না। প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বিশ্বের অন্যতম সেরা স্বাস্থ্য সেবা রয়েছে বলে বাইডেন উল্লেখ করেন।

বাইডেন আরও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প করোনায় সংক্রমিত হওয়ার পর তিনি ট্রাম্পের খোঁজ খবর নেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। তবে, বিষয়টিকে অনুপ্রবেশের মতো দেখাবে বলে সে চিন্তা থেকে পরে সরে এসেছেন।

টাউন হল সভায় বাইডেন বলেছেন, যে কেউ ভাইরাসের সংস্পর্শে আসার পর যদি বলে মাস্ক কোনো ব্যাপার নয়, সামাজিক ব্যবধান কোনো ব্যাপার নয় — তবে তার নিজের ব্যাপারে নিজেকেই দায়িত্ব নিতে হবে।

গত ২৯ সেপ্টেম্বর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম সরাসরি বিতর্কের অভিজ্ঞতা প্রসঙ্গে বাইডেন বলেন, ৯০ মিনিটের বিতর্কটি শান্তিপূর্ণ রাখা কঠিন হয়ে উঠেছিল। পুরো বিষয়টিকে একটি চেঁচামেচির খেলায় পরিণত করতে চাননি তিনি।

বিতর্ক কথা বলতে বলতে গিয়ে বাইডেন বারবার প্রেসিডেন্ট ট্রাম্পের বাধার মুখে পড়ায় ওই বিতর্ক নিয়ে এখনো দেশ-বিদেশে সমালোচনা হচ্ছে। এ কারণে প্রেসিডেনশিয়াল ডিবেট কমিশন পরের বিতর্কে কিছু পরিবর্তন ও নিয়মনীতি আরও কড়া করার পরিকল্পনা চলছে।

জো বাইডেন বলেছেন, প্রেসিডেন্টের এমন আচরণ দেশের জন্যই লজ্জাজনক হয়েছে বলে তিনি মনে করেন।

এম এ হালিম

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি