1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন

তথ্য না দিয়ে সাংবাদিককে কারাদণ্ডের অভিযোগ তদন্তের নির্দেশ

এম রাসেল সরকার
  • আপডেট : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ১০০ বার দেখা হয়েছে

এম রাসেল সরকার:

তথ্য অধিকার আইনের আবেদন করার পরও সাংবাদিককে তথ্য না দিয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন শেরপুর জেলার নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন।

পত্রিকায় এ সংক্রান্ত প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে তথ্য কমিশন অনুসন্ধানের নির্দেশ দিয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) তথ্য কমিশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। সংস্থাটি জানায়, একটি জাতীয় দৈনিকে আজ (৭ মার্চ) প্রথম পৃষ্ঠার প্রথম কলামে তথ্য চেয়ে আবেদন করে দেশ রূপান্তর সাংবাদিক জেলে’ শিরোনামে প্রকাশিত সংবাদটি তথ্য কমিশন বাংলাদেশের দৃষ্টিগোচর হয়েছে।

প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায়, শেরপুর জেলার নকলা উপজেলার দেশ রূপান্তর পত্রিকার সংবাদদাতা শফিউজ্জামান রানা ওই উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে আবেদন করার জেরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে বলে তার পরিবার অভিযোগ করেছে। সংবাদটি কমিশন পর্যালোচনা করেছে।

তথ্য চাওয়ার কারণে সাংবাদিক শফিউজ্জামান রানা এই পরিস্থিতির শিকার হয়ে থাকতে পারেন বিধায় তথ্য অধিকার আইন, ২০০৯ এর ধারা ২৫(৪) অনুযায়ী উপরোক্ত বিষয়ে অনুসন্ধান করা সমীচীন মর্মে তথ্য কমিশন একমত পোষণ করে।

তথ্য অধিকার আইনের ধারা ২৫(৫) অনুযায়ী বিষয়টি অনুসন্ধানের জন্য তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক’কে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি আইনানুযায়ী অনুসন্ধান কার্যক্রম সম্পন্ন করে সিদ্ধান্ত কার্যপত্র কমিশনে দাখিল করবেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি