1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে সেতু ধস : শেষ সময়ের সতর্কবার্তায় বাঁচে বহু প্রাণ

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
  • ৫৭ বার দেখা হয়েছে

আমেরিকার বাল্টিমোরে যে জাহাজের ধাক্কায় তিন কিলোমিটার দীর্ঘ সেতু ভেঙে পড়ে, সেটির নাবিকদের দলে থাকা ২২ জন সদস্যই ভারতীয়। ভয়ঙ্কর এই দুর্ঘটনার জন্য প্রাথমিকভাবে জাহাজটিকে দায়ী করা হলেও সেটির পরিচালনার দায়িত্বে থাকা ভারতীয় নাবিকদের প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন বাল্টিমোরের স্থানীয় প্রশাসন। তাদের মতে, যথাযথ সময়ে জাহাজের কর্মীরা সতর্কবার্তা পাঠানোর কারণেই প্রচুর প্রাণহানি এড়ানো গিয়েছে।

মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুরি জানিয়েছেন, জাহাজের কর্মীদের বুদ্ধিমত্তার কারণেই বহু প্রাণহানি আটকে দেওয়া সম্ভব হয়েছে।

ধাক্কা দিয়ে সেতু ধসিয়ে দেওয়া সেই জাহাজের সকল ক্রু ভারতীয়
গতিপথ বদলে বাল্টিমোরের সেতুতে আঘাত হানে সেই জাহাজ

তিনি জানান, যান্ত্রিক গোলযোগ দেখা গিয়েছে বলে আগেই সতর্কবার্তা দেন পণ্যবাহী জাহাজটির দায়িত্বে থাকা ভারতীয় নাবিকরা। জাহাজ যে নিয়ন্ত্রণ হারিয়ে সেতুতে ধাক্কা মারতে পারে, সেই আশঙ্কার কথাও বলা হয়েছিল। এই সতর্কবার্তা পেয়েই পুলিশের পক্ষ থেকে ওই সেতুতে যাওয়ার রাস্তা দু দিক থেকে বন্ধ করে দেওয়া হয়। তা না হলে আরও ক্ষয়ক্ষতি আরও বড় আকার নিতে পারত।

মেরিল্যান্ডের গভর্নর বলেন, জাহাজের দায়িত্বে থাকা নাবিক এবং কর্মীরাই প্রকৃত নায়ক। তারা অসংখ্য মানুষের প্রাণ বাঁচিয়েছেন।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী— নদী থেকে দুজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনও ৬ জন নিখোঁজ রয়েছেন।

ডালি নামে ৯৪৮ ফুট দীর্ঘ বিশাল ওই জাহাজটি বাল্টিমোর থেকে শ্রীলঙ্কার উদ্দেশে রওনা দেওয়ার পরই এই দুর্ঘটনা ঘটে। তবে জাহাজের নাবিক এবং কর্মীরা প্রত্যেকেই নিরাপদে আছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি