1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:০২ অপরাহ্ন

শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের কর্মকর্তা সাইফুল্লাহ রিয়াদের কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪
  • ১২৯ বার দেখা হয়েছে

শায়েস্তাগঞ্জ রেলওয়ে কর্মকর্তা পি ডব্লিউ আই সাইফুল্লাহ রিয়াদ গত কয়েক বছরে কোটি কোটি  টাকার সরকারি মালামাল অবৈধভাবে পরিত্যক্ত রেললাইন তুলে বিক্রি করেছে বলে অভিযোগ স্থানীয়দের, অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ টু শায়েস্তাগঞ্জ, শায়েস্তাগঞ্জ টু উলুকান্দি বাল্লা পর্যন্ত সরজমিন পর্যবেক্ষণ করলে দেখা যায় কোথাও কোনো রেললাইনের চিহ্ন মাত্র নেই ।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের  সাইফুল্লাহ রিয়াদ পিডব্লিউ আই এর সঙ্গে কথা বললে তিনি জানান, আমি শায়েস্তাগঞ্জ রেলওয়ে পি ডব্লিউ আই হিসেবে কর্মরত অবস্থায় শায়েস্তাগঞ্জ টু হবিগঞ্জ পুরাতন রেললাইন ও শায়েস্তাগঞ্জ হইতে উলুকান্দি বাল্লা পর্যন্ত রেল বিদ্যমান ছিল, যাহা শায়েস্তাগঞ্জের কিছু লোক চুরি করে কিছু দিন আগে বিক্রি করেছে আমাদের ধারনা, তবে এ বিষয়ে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে আমি চিঠি পাঠিয়েছি, যে কে বা কাহারা রেললাইন চুরি করে উঠিয়ে নিয়ে গেছে।

পি ডব্লিউ আই সাইফুল্লাহ রিয়াদ যখন দায়িত্ব পায় তখনকার  হ্যান্ডিং ওভারের বিষয়ে জানতে চাইলে, তিনি বলে এসব কোনো কিছু আমার কাছে নেই, একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার মুখে এ ধরনের কথা শুনে কৌতুহল  সৃষ্টি হয়, পরে তদন্ত করে এক  বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে ঐ হেন্ডিং ওভার থেকে এ পর্যন্ত রেলওয়ে কর্তৃক advice নোটের ভিত্তিতে যে মালামাল বিক্রয় করা হইয়াছে ঊর্ধ্বতন কর্মকর্তা নির্দেশে এগুলো মালামালের সঙ্গে আরো অনেক মালামাল চুরি করে  বিক্রি করা হয়েছে বলে মন্তব্য করেন রেলওয়ে অন্যান্য কিছু কর্মচারীরা।

অন্য আরেক সূত্রে জানতে পারি শায়েস্তাগঞ্জ রেলওয়ে গুদামে মওজুদ কিছু নতুন রেলের টুকরো ছিলো যাহা ৫/৭ ‘ফুট লম্বা,  তা ছাড়া আরোও  অফিস  মওজুদে ইলাস্টিক ইস্পাইক্স যাহা বর্তমান স্টকে থাকার কথা এটাও বর্তমানে নেই বলে জানিয়েছেন রেল মেরামত কারী কর্মচারীরা।

এবং লস্করপুর থেকে  আখাউড়া পর্যন্ত ব্রিজের স্লিপার পাল্টানোর দায়িত্ব পায় ঠিকাদার একটি প্রতিষ্ঠান। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছ থেকে কাজ নেয় সাইফুল্লাহ রিয়াদ, নিজের গ্যাঙ্গের মিস্ত্রি এবং ওয়েম্যান দ্বারা, স্লিপার পাল্টানোর কাজ সম্পন্ন করে পি ডব্লিউ আই সাইফুল্লাহ  রিয়াদ, প্রতিটি স্লিপার পাল্টানোর জন্য ৫’শ টাকা করে বিল তৈরী করে ঠিকাদারের কাছ  থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয় সাইফুল্লাহ রিয়াদ।

এক গোপন সূত্রের মাধ্যমে জানা যায় সাইফুল্লাহ রিয়াদের নিজের বাসা বাড়ির কাজের জন্য রেল লাইনের কর্মরত মহিলা ওয়েম্যান রোকসানাকে দিয়ে দীর্ঘদিন যাবৎ সাইফুল্লাহ রিয়াদের বাসায় গৃহকর্মীর কাজ করিয়ে আসছে বলে অভিযোগ অন্যান্য রেল কর্মচারীদের।

পি ডাব্লিউ আই সাইফুল্লাহ রিয়াদ  শায়েস্তাগঞ্জ জংশনে কাজে যোগদান করার দুই মাস পর প্রকল্প গেইটম্যানদের বেতন আসে ঐ বেতনের ৭০’হাজার টাকা হারিয়ে গেছে বলিয়া প্রকল্পের গেটম্যানদের জানায়, এসব টাকা সবার কাছ থেকে ২’হাজার করে চাঁদা দিতে বাধ্য করেন প্রত্যেকটা গেটম্যানদের, এই জাদরেল পিডাব্লিউ সাইফুল্লাহ রিয়াদ।

আরো খবর নিয়ে দেখা যায় টিএলআর ও গেইটম্যানদের প্রতিমাসে প্রত্যেককে বেতনের সময় ১’হাজার টাকা করে চাঁদা দিতে বাধ্য করেন,সরকারি স্যালারী তাদের অ্যাকাউন্টে ঢোকা মাত্রই পেমেন্ট করতে হয় সাইফুল্লাহ রিয়াদের হাতে। যারা টাকা দিতে চায় না তাদের বিভিন্ন হয়রানি ও হুমকি ধমকি  দিয়ে অ্যাবসেন্ট সাসপেন্ড অ্যাপসকন্ডিং করে রেখে দেন পিডাব্লিউ সাইফুল্লাহ রিয়াদ।

অ্যাপসকন্ডিং করা যেন পি ডাব্লিউ আই সাইফুল্লাহ রিয়াদের নেশা ও পেশা হয়ে দারিছে,  এর মাধ্যমে অবৈধ অর্থ উপার্জন করেন প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা, তার প্রমাণ পাওয়া যায় বাস্তবে তার বিলাসিতা দেখে, এবং টি এল আর’র চাকরি দেওয়ার নাম করে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে লক্ষ লক্ষ টাকা নিয়ে আত্মসাৎ করে রেখেছে  এমন অভিযোগ উঠে এসেছে সাইফুল্লাহ রিয়াদের বিরুদ্ধে।

আরো অনেক দুর্নীতির খবর পাওয়া যাচ্ছে যেমন গত জানুয়ারীর প্রথম দিকে লেভেল ক্রসিং গেইট সমূহের রাস্তা কার্পেটিং কাজের জন্য আগুন দিয়ে পিচ গলানোর কাজে কাঠের স্লিপার ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে পারপিস ২১০টাকা করে যাহা শায়েস্তাগঞ্জ স্টেশন এবং শাহ্জিবাজার রেলওয়ে স্টেশন থেকে  মোট ১৫০ পিস কাঠের স্লিপার বিক্রয় করা হয়েছে, যাহা শায়েস্তাগঞ্জ পিডব্লিউ আই সাইফুল্লাহ রিয়াদ সরাসরি জড়িত।

এই বিষয়ে সাইফুল্লাহ রিয়াদের ঊর্ধ্বতন কর্মকর্তা আখাউড়া জংশনের  (ই এন)মেহেদী হাসান তারেক এর কাছে মোবাইলে যোগাযোগ করলে তিনি বলেন এসব আমার জানা নেই, তবে ঘটনার সত্যতা যাচাই করে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি