1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

আমেরিকার পূর্ব উপকূল ভয়ঙ্কর দূষণের কবলে, স্কুল বন্ধ; ঘরে থাকার নির্দেশ নাগরিকদের

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ৬৫ বার দেখা হয়েছে

প্রতিবেশী কানাডায় সৃষ্ট দাবানলের কারণে প্রচণ্ড গাঢ় ধোঁয়ায় ঢেকে গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল। এর ফলে সেখানকার সমস্ত স্কুলের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

একই সঙ্গে কমে গেছে বিমানের উঠানামা এবং আমেরিকার কয়েক মিলিয়ন মানুষকে বাইরে বের না হয়ে ঘরের ভেতরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

আমেরিকার ন্যাশনাল ওয়েদার সার্ভিস প্রায় পুরো আটলান্টিক উপকূলজুড়ে এয়ার কোয়ালিটি এলার্ট জারি করেছে। ভারমন্ট থেকে সাউথ ক্যারোলিনা এবং ওহাইয়ো থেকে কানসাস পর্যন্ত স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়। এই বিস্তীর্ণ এলাকার লোকজনকে ঘরের মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়েছে, পাশাপাশি তাদেরকে সতর্ক করে বলা হয়েছে, বায়ুমণ্ডলে নানা ধরনের ময়লা ও ধূলিকণা যুক্ত থাকার কারণে এই ধোঁয়া শ্বাসযন্ত্রের ক্ষতি করতে পারে।

প্রেসিডেন্ট জো বাইডেন এক টুইটার বার্তায় বলেছেন, আমেরিকার জনগণ মারাত্মক রকমের বায়ু দূষণের মুখে পড়েছে। এজন্য তিনি স্থানীয় স্বাস্থ্য বিভাগের পরামর্শ মতো লোকজনকে চলাফেরার আহ্বান জানিয়েছেন।

আমেরিকার বেসরকারি আবহাওয়া সংস্থা আকু ওয়েদার পূর্বাভাস দিয়েছে, কানাডার দাবানল থেকে আসা ধোঁয়া প্রায় ২০ দিন ধরে আমেরিকার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করতে পারে। এরই মধ্যে নিউইয়র্কে এই ধোঁয়া প্রভাব ফেলেছে এবং দৃষ্টিসীমা কমে এসেছে। নিউইয়র্কের অনেকেই এই ধোঁয়ার কারণে অসুস্থ বোধ করতে শুরু করেছেন। সেখানকার অধিবাসীদের অনেকে জানিয়েছেন, ধোঁয়ার কারণে শ্বাস নিতে কষ্ট হচ্ছে। সূত্র: রয়টার্স, সিএনএন, ফক্সনিউজ

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি