1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

এই সময় কালোজিরা খাওয়ার আশ্চর্য স্বাস্থ্য উপকারিতা

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
  • ৬৫৮ বার দেখা হয়েছে

লাইফস্টাইল ডেস্ক : পাঁচ হাজার আগে থেকেই আয়ুর্বেদ চিকিৎসায় কালোজিরার ব্যবহার ছিল প্রচুর। যেকোনো রোগের সেরা দাওয়াই কালোজিরা। ছোট দানার এই কালোজিরা খেতে কিছুটা তিতা স্বাদের হলেও গুণে তার জুড়ি মেলা ভার।
বিভিন্ন পদের রান্নায় অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হলো কালোজিরা। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, সুস্বাস্থ্য রক্ষায়ও কালোজিরা তালিকার শীর্ষে। কালো জিরাতে রয়েছে ফসফেট, ফসফরাস আর আয়রন। এই সব খনিজ উপাদান শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে।
কালোজিরাতে রয়েছে একাধিক আশ্চর্য স্বাস্থ্যগুণ, যেগুলো হয়তো আমাদের অনেকেরই অজানা। শীতের সময়টাতে শরীর সুস্থ রাখতে কালোজিরা খাওয়া খুবই জরুরি। আসুন কালোজিরার আশ্চর্য সব স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেয়া যাক-
পেটের সমস্যায় খাবারের পাতে রাখুন কালোজিরা। ভাজা কালোজিরা গুঁড়া করে আধা কাপ দুধের সঙ্গে মিশিয়ে খেতে পারলে তা পেটের অনেক সমস্যা দূরে রাখতে সাহায্য করে।
কালোজিরাতে থাকা ফসফরাস শরীরের রোগ প্রতিরোধে ক্ষমতা বাড়িয়ে তোলে। শরীরে যেকোনো জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালোজিরা অত্যন্ত কার্যকরী।
অনেকেরই বর্ষাকালে মাথা যন্ত্রণা বা মাথা ঝিমঝিম করতে থাকে। এ ক্ষেত্রে একটা কাপড়ে কালোজিরা বেঁধে তা রোদে শুকাতে দিন। এরপর তা নাকের কাছে ধরলে মাথায়, বুকে জমে থাকা শ্লেষ্মা সহজেই বেরিয়ে যায়। আর মাথা যন্ত্রণার অস্বস্তিও কমে যায়।
কালোজিরাতে থাকা আয়রন আর ফসফেট শরীরে অক্সিজেনের ভারসাম্য রক্ষা করে। তাই শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে রেহাই পেতে পথ্য হিসেবে কালোজিরা খুবই কার্যকরী।
কালোজিরা দুর্দান্ত অ্যান্টি টক্সিনের কাজ করে। তাই নিয়মিত ও পরিষ্কার প্রস্রাবের জন্য পাতে রাখুন কালোজিরা। মুত্রথলির সংক্রমণ ঠেকাতেও কালোজিরা খুবই কার্যকরী!

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি