1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন

কক্সবাজারে হোটেল এসটিপি বাধ্যতামূলকের সুপারিশ

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩০ বার দেখা হয়েছে

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমিটি এসটিপির উপর কর কমানোর লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানো এবং কক্সবাজারে হোটেল নির্মাণে এসটিপি স্থাপন বাধ্যতামূলক করার সুপারিশ করেছে।

চট্টগ্রাম নগরীতে মেট্রোরেল প্রকল্প করার বিনিময়ে সাগর উপকূলে ৬০ বর্গ কিলোমিটার জায়গায় চীন ও বাংলাদেশের অংশীদারিত্বে যে স্মার্ট সিটি গড়ে তোলার প্রস্তাব চীন দিয়েছে, তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, চীনা রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশনের (সিআরবিসি) প্রস্তাবিত আশুলিয়া ও তুরাগ নদের বন্যা প্রবাহ এলাকা, জলাশয় সংরক্ষণ ও কমপ্যাক্ট টাউনশিপ উন্নয়ন প্রকল্প এবং কেরানীগঞ্জে ‘ওয়াটারফ্রন্ট স্মার্ট সিটি’ প্রকল্পের ফিজিবিলিটি স্ট্যাডি রিপোর্ট মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এটি অনুমোদনের পর ডিপিপি প্রণয়ন করে দ্রুত বাস্তবায়ন কার্যক্রম শুরু হবে।

বৈঠকে রাজউক মালিকানাধীন রাজধানীর উত্তরায় বাণিজ্যিক প্লট পুনরুদ্ধারের পর দ্রুত ডিপিপি প্রণয়ন করে নিজস্ব অর্থায়নে ভবন নির্মাণের জন্য প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়।

ঝুলে থাকা মামলা নিরসন ‘দুরূহ’

সারাদেশের আদালতে জমে থাকা মামলা জট নিরসন ‘দুরূহ’ বলে মনে করছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে আইন কমিশনের কার্যক্রম নিয়ে আলোচনার সময় মামলা জটের প্রসঙ্গ ওঠে।

বৈঠকে আইন কমিশনের কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার বলেন, “বৈঠকে মামলা জট নিরসন নিয়ে আলোচনা হয়েছে। আইন কমিশনের চেয়ারম্যান তার মতামত দিয়েছেন। আমাদের সদস্যরাও তাদের কথা বলেছেন। আমরা আবারও একটি বৈঠক করব। তখন সুপারিশ চূড়ান্ত করা  হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি