1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

গেটওয়েতে আটকে থাকা টাকা ফেরত পেলেন আলেশার ১০ গ্রাহক

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩৬ বার দেখা হয়েছে

পেমেন্ট গেটওয়ে এসএসএল কমার্জ-এ আটকে থাকা আলেশা মার্টের গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। শুরুর দিন ১০ গ্রাহকের ২৮ লাখ ৩৬ হাজার টাকা ফেরত দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে এ টাকা ফেরত দেওয়া হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান এ এইচ এম সফিকুজ্জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

তিনি বলেন, আজ ১০ গ্রাহককে ২৮ লাখ ৩৬ হাজার টাকা দিচ্ছি। এটি একটি শুভ সূচনা। আমরা মনে করি যেসব কোম্পানি অভিযুক্ত আছে বা মামলা আছে, সেটিরও কমিটির (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মাধ্যমে উপায় বের করা হবে। যে টাকা ফেরতযোগ্য, উদ্ধার করা যাবে, সেই টাকাগুলো যেন গ্রাহকদের ফেরত দেওয়া হয়। গ্রাহকদের সবচেয়ে বড় কনসার্ন ছিল যারা এসব কোম্পানিকে টাকা দিয়েছে তাদের টাকা ফেরত পাওয়া যাবে কি না। যেকোনো ব্যবসা আইনের মধ্যে চলে, এখানে নিজের কোনো ব্যাখ্যা দেওয়ার সুযোগ নাই। প্রতারণা হলে সেটা অনলাইন বা অফলাইন হোক, গ্রাহকের বা রাষ্ট্রের মামলা করার অধিকার রয়েছে।

তিনি আরও বলেন, ফৌজদারি মামলা রাষ্ট্রও করতে পারে, পুলিশের পক্ষ থেকেও করা হয়। সুতরাং প্রতারণা করলে মামলা করা যাবে না, এমন কোনো বিধান দেশের আইনে নাই।

সচিব আরও বলেন, আইন যিনি ভঙ্গ করবেন তিনি ব্যবসায়ী বা যেই হোন, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ক্ষতিপূরণ কীভাবে দেওয়া যায় সেটি দেখছি। যেগুলোর মামলা হয়নি, সেগুলো এভাবে দেওয়া যায়, মামলা থাকলে আদালতের নির্দেশনার অপেক্ষা করতে হবে। আমাদের যে বিচারিক কাঠামো, তার মধ্যে থেকে কমিটি চেষ্টা করবে টাকা ফেরত দেওয়ার।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি