1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

চট্টগ্রামে নকল ঔষধ জব্দ

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ৫৯ বার দেখা হয়েছে

কেফায়েতুল্লাহ কায়সার, চট্টগ্রাম :
গোপন তথ্যের ভিত্তিতে ২০ মার্চ নগরীর মেহেদীবাগ এলাকার শহীদ মির্জা লেন এর নূর ভিলা নামক ভবনে অভিযান চালায় চট্টগ্রাম জেলা প্রশাসন। এ সময় বিপুল পরিমাণে নকল ও অনুমোদনহীন ঔষধ জব্দ করা হয়। নকল ওষুধের মধ্যে রয়েছে Nerve-Dx, Fair Soap, Virogel, Virocon, Vh-Lotion, Uni-Bion, Uni-D3, Uni Vis, J-One, J-Bion, J-Roba, J-Pollen, S-Bole সহ বিভিন্ন ব্রান্ডের ওষুধ। ঔষধ প্রশাসন অধিদপ্তর ও পুলিশের সহায়তায় চট্টগ্রাম কাট্টলী সার্কেলের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
এ সময় আহসানুল কবির (৫৬) এবং সুলতানা রাজিয়া (৩৫) নামক দুইজনকে গ্রেপ্তার করা হয়। একই সাথে প্রায় পাঁচ লক্ষ টাকার মূল্যের ঔষধ জব্দ করা হয় ও জনসম্মুখে তা নষ্ট করা হয়।
এ সময় ম্যাজিস্ট্রেট বলেন,
এৎানে লাইসেন্স ছাড়া ঔষধ মজুদ, সরবরাহ ও নকল ঔষধ মজুদ ও দামের তারতম্যসহ নানান অনিয়ম পাওয়া যায়। নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী আরো বলেন, নকল ঔষধ মজুদ ও সরবরাহ এবং আভিযানিক টীমের সরকারী কাজে বাধা দেয়ার অপরাধে দুইজনকে ঔষধ ও কসমেটিকস আইন-২০২৩ এর সংশ্লিষ্ট ধারায় যথাক্রমে মোট ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা এবং রাজিয়া সুলতানা (৩৫) কে একই আইনের সংশ্লিষ্ট ধারায় মোট দুই লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ১ (এক) মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। রাজিয়া সুলতানা জরিমানা পরিশোধ না করায় তাকে চট্টগ্রাম জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে। একই সাথে এই অবৈধ ঔষধ সমূহের বিপননে জড়িত চিকিৎসক ও দোকানসমূহে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হবে বলে ম্যাজিস্ট্রেট জানান।
এ-বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, নকল-ভেজাল, আন-রেজিস্টার্ড এবং নকল ঔষুধের বিক্রি ও মজুদ বন্ধের অভিযান কঠোরভাবে পরিচালনা করা হবে এবং এর সাথে জড়িতদের আইনের আওতায় আনা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি