1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:০৬ অপরাহ্ন

ডিজিটাল ভূমিসেবা অ্যাপ্লিকেশন-প্ল্যাটফর্ম উন্নয়নের নির্দেশ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩
  • ৫৫ বার দেখা হয়েছে

ভূমিসেবাগ্রহীতাদের সেবার অভিজ্ঞতা আরও সুবিধাজনক করতে ডিজিটাল ভূমিসেবা সিস্টেম অ্যাপ্লিকেশন ও প্ল্যাটফর্ম দ্বিতীয় প্রজন্মে উন্নয়নের জন্য নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

মঙ্গলবার (২২ আগস্ট) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমিসেবা ডিজিটাইজেশন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন। ভূমি সচিব মো. খলিলুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, যে কোনো ডিজিটাল প্রযুক্তির মতই ভূমিসেবা ব্যবস্থাপনা প্রযুক্তি একটি চলমান উন্নয়ন প্রক্রিয়া। ভূমিসেবা প্রযুক্তির চলমান অগ্রগতিকে এগিয়ে নিতে ব্যর্থ হলে দ্রুত গতিশীল বৈশ্বিক ডিজিটাল পরিমণ্ডলে পিছিয়ে পড়তে হবে। এতে সেবার মান বিঘ্নিত হতে পারে, এমনকি ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা বিপন্ন হতে পারে।

এক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ব্লকচেইন প্রযুক্তির কৌশলগত ব্যবহারের প্রয়োজনীয়তার কথা গুরুত্বের সঙ্গে উল্লেখ করে মন্ত্রী বলেন, ভূমিসেবা সিস্টেমের উন্নয়নে এ প্রযুক্তিগুলো বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে।

তিনি বলেন, প্রযোজ্য বিধিবিধান ও নীতিমালা সংস্কার করা হচ্ছে নিয়মিত। এছাড়া, প্রয়োজনীয় আইন সংশোধন এবং ক্ষেত্রবিশেষে আইন প্রণয়নেরও উদ্যোগ নেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, আগের ম্যানুয়াল সেবা প্রদানের ধারা ও রীতিকে অধিকতর ডিজিটাল সেবাবান্ধব করার উদ্দেশেই আমরা এসব কাজ করে যাচ্ছি।

সভায় আরও উপস্থিত ছিলেন- ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের ল্যান্ড ম্যানেজমেন্ট ডোমেইন স্পেশালিস্ট সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, জাতীয় ভূমি জোনিং প্রকল্পের চিফ টেকনিক্যাল এক্সপার্ট সাবেক সিনিয়র সচিব দিলওয়ার বখতসহ ভূমি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা, বিভিন্ন ডিজিটাইজেশন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং ভূমিসেবা ডিজিটাইজেশন ভেন্ডার কোম্পানির কর্মকর্তারা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি