1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন

দুই দশকে প্রোস্টেট ক্যানসার হবে দ্বিগুণ : গবেষণা

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪
  • ৪৬ বার দেখা হয়েছে

বিশ্বব্যাপী নতুন প্রোস্টেট ক্যানসারের সংখ্যা আগামী দুই দশকে দ্বিগুণেরও বেশি হবে। কারণ, দরিদ্র দেশগুলো ধনী দেশগুলোর বার্ধক্যের সাথে তাল মিলিয়ে চলেছে। শুক্রবার প্রকাশিত ল্যানসেটের প্রতিবেদনে এই কথা বলা হয়েছে।

জনসংখ্যাগত পরিবর্তনের সমীক্ষার ওপর ভিত্তি করে মেডিকেল জার্নালে বলা হয়েছে, ‘আমাদের অনুসন্ধানগুলো বলেছে যে, বার্ষিক নতুন প্রোস্টেট ক্যানসার আক্রান্তের সংখ্যা ২০২০ সালে ১৪ লক্ষ থেকে ২০৪০ সালের মধ্যে ২৯ লক্ষে দাঁড়াবে।’

সমীক্ষার পেছনে গবেষকরা বলেছেন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি সারা বিশ্বে বর্ধিত আয়ু এবং বয়সের পিরামিডের পরিবর্তনের সঙ্গে যুক্ত।

গবেষকরা বলেছেন, প্রোস্টেট ক্যানসার পুরুষদের মধ্যে সবচেয়ে ব্যাপক। আক্রান্ত প্রায় ১৫ শতাংশ। এটি বেশির ভাগই ৫০ বছর বয়সের পর আবির্ভূত হয় এবং পুরুষদের বয়স হিসেবে এর আশঙ্কা আরও বৃদ্ধি পায়। উন্নয়নশীল দেশগুলোয় আয়ু বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রোস্টেট ক্যানসারের সংখ্যাও বৃদ্ধি পায়।

তারা জোর দিয়েছিলেন, জনস্বাস্থ্য নীতিগুলো ফুসফুসের ক্যানসার বা হৃদরোগের ক্ষেত্রে পরিবর্তনকে প্রভাবিত করতে পারে না।

গবেষকরা আরও বলেছেন, কার্যকর চিকিৎসা দেওয়ার জন্য স্বাস্থ্য কর্তৃপক্ষকে উন্নয়নশীল দেশগুলোতে আগে স্ক্রিনিংয়ে উৎসাহিত করতে বলা হয়েছে। কারণ, এই রোগটি প্রায়শই খুব দেরিতে নির্ণয় করা হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি