1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন

সেবার বিনিময়ে বিদেশে অর্থ পাঠালে কর কর্তনের নির্দেশ

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫০ বার দেখা হয়েছে

সেবার বিনিময়ে বৈদেশিক মুদ্রা দেশের বাইরে পাঠালে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (অনিবাসী বাংলাদেশি) বা প্রতিষ্ঠানের আয় থেকে নির্ধারিত হারে কর কর্তনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব‍্যাংক।

বুধবার (৯ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অনুমোদিত সকল ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে।

সার্কুলারের সঙ্গে বিদেশে অর্থ পাঠানোর ক্ষেত্রে কর কর্তনের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্দেশনা সম্বলিতপত্র সংযুক্ত করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের পত্র অনুযায়ী, অনিবাসীর নিকট ইনভয়েস মূল্য প্রেরণের ক্ষেত্রে উক্ত অর্থের ওপর প্রযোজ্য হারে কর কর্তন করে অবশিষ্ট অর্থ প্রেরণ করা যাবে। সম্পূর্ণ বিলমূল্য অনিবাসীর নিকট প্রেরণের ক্ষেত্রে প্রযোজ্য কর বিবেচনায় নিয়ে নির্ণীত বিলমূল্যের ওপর কর কর্তন ও পরিশোধ করতে হবে।

এতে বলা হয়েছে, উৎসে কর ২০ শতাংশ হলে ১০০ টাকা বিলমূল্য সম্পূর্ণ বিদেশে প্রেরণের ক্ষেত্রে ২৫ টাকা কর জমা করতে হবে। জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী, অনিবাসীর নামে কর জমা করতে হবে। প্রেরকের অনুকূলে জমা করা হলে কর কর্তন হয়নি বলে বিবেচিত হবে। উৎসে কর কর্তন ও জমাদানের ক্ষেত্রে কোনো প্রকার অনিয়ম পরিলক্ষিত হলে তা যেকোনো সময় আদায় করা যাবে। এক্ষেত্রে খেলাপি অঙ্কের ওপর মাসিক ২ শতাংশ হারে সরল সুদে অতিরিক্ত অর্থ আদায়যোগ্য হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি