1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন

স্বাস্থ্যবিধি মেনে খুলেছে দোকানপাট-শপিংমল, লাগবে ‘মুভমেন্ট’ পাস

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ৩০৬ বার দেখা হয়েছে

সরকার ঘোষিত কঠোর ‘লকডাউনের’ মধ্যে রোববার (২৫ এপ্রিল) ) থেকে দােকানপাট-শপিংমলগুলো সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খােলা রাখার অনুমতি দিয়েছে সরকার। পুলিশ বলছে, কঠোর বিধি-নিষেধের মধ্যে শপিংয়ে যেতে লাগবে মুভমেন্ট পাস।

প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও শপিংমল খুলতে প্রস্তুতি সেরেছেন মালিক-শ্রমিকরা। শপিংমলের সামনে জীবাণুনাশক টানেল, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে। ‘লকডাউনে’ কেনাকাটা করতে যারা শপিং মলে কিনবা মার্কেটে যাবেন তাদের অন্যান্য ক্যাটাগরিতে মুভমেন্ট পাস দেওয়া হচ্ছে।

পুলিশ জানায়, বিধি-নিষেধ চলাকালীন সময় জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি ক্যাটাগরিতে দেওয়া হচ্ছে ‘মুভমেন্ট পাস’।

গত শুক্রবার (২২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন অধিশাখা থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।
‘যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে দোকানপাট ও শপিংমল খোলা সংক্রান্ত’ নির্দেশনায় বলা হয়, করোনা ভাইরাসজনিত রােগের বিস্তার রোধকল্পে শর্তসাপেক্ষে সার্বিক কার্যাবলি/চলাচলে নিষেধাজ্ঞা আরােপের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনার অনুবৃত্তিক্রমে ব্যাপক সংখ্যক মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে নির্দেশনা জারি করা হলো।

এ বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সব সিনিয়র সচিব/সচিবকে নির্দেশনা  দিয়েছে সরকার।   করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১৪ এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ শুরু হলে অফিস-আদালত, গণপরিবহন এবং দোকানপাট ও শপিংমল মল বন্ধ করে দেওয়া হয়।

এর আগে গত ১৮ এপ্রিল রাজধানীর নিউমার্কেট ব্যবসায়ী সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ দোকান মালিক সমিতি গত ২২ এপ্রিল থেকে দোকান ও শপিংমল খুলে দেওয়ার দাবি জানায়।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এর আগে গত ৫ থেকে ১৩ এপ্রিল লকডাউন শুরু হলেও পরে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে দোকানপাট খুলে দেওয়া হয়েছিল।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি